শিমুলিয়ায় দুই ঘাট ক্ষতিগ্রস্ত, ফেরি চলছে একটা দিয়ে

বৈরী আবহাওয়ার মধ্যে মুন্সীগঞ্জের শিমুলিয়ায় পদ্মা পারের দুটি ফেরিঘাট ক্ষতিগ্রস্ত হয়েছে; পারাপারের কাজ চলছে একটি ঘাট দিয়ে।

মুন্সীগঞ্জ প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 July 2021, 07:16 AM
Updated : 29 July 2021, 07:16 AM

এখানে মোট চারটি ঘাট থাকলে অলস ফেরি নোঙর করে রাখায় অপর একটি ঘাট ব্যবহৃত হচ্ছে না।

বিআইডব্লিউটিসির শিমুলিয়া ঘাটের সহ-মহাব্যবস্থাপক আহম্মদ আলী বলেন, বর্ষা মৌসুম হওয়ায় পদ্মায় প্রচণ্ড স্রোত রয়েছে। তার ওপর নিম্নচাপের কারণে এখন আরও উত্তাল। নদীতে বড় বড় ঢেউ। ফেরিগুলো ঠিকমত চলতে পারছে না। ঘাটে ভিড়তে এবং ছাড়তে সমস্যা হচ্ছে।
“ঘাটগুলো ডিসপ্লেস হয়ে যাচ্ছে। ২ ও ৪ নম্বর ঘাট ক্ষতিগ্রস্ত হয়েছে। তাছাড়া ১ নম্বর ঘাটে অলস ফেরিগুলো নোঙর করে রাখায় এটি ব্যবহৃত হচ্ছে না। এখন শুধু ৩ নম্বর ঘাট ব্যবহার করে সীমিত সংখ্যক ফেরি চালানো হচ্ছে।”

বহরের ১৮ ফেরির মধ্যে সাতটি চলছে বলে তিনি জানান।

লকডাউনের কারণে আগে থেকেই সাধারণ গাড়ি পার করা হচ্ছে না। শুধু জরুরি পরিষেবার জন্য এই সাতটি ফেরি চালানো হচ্ছিল ১ জুলাই থেকে।

এদিকে কঠোরতার হুঁশিয়ারি দিয়ে শুরু হওয়া লকডাউনের মধ্যেও স্বাস্থ্যবিধি উপেক্ষা করে অনেকে পদ্মা পাড়ি দিচ্ছে ফেরিতে করে। লকডাউনের কারণে লঞ্চ বন্ধ থাকায় ফেরিই তাদের একমাত্র ভরসা। অনুমোদন না থাকায় স্পিডবোটও বন্ধ রেখেছে প্রশাসন।

ঘাটে দায়িত্বরত নির্বাহী ম্যাজিস্ট্রেট কাউসার হামিদ বলেন, ঢাকা থেকে দক্ষিণ বঙ্গে যাওয়া বা দক্ষিণ বঙ্গ থেকে ঢাকায় ফেরার প্রতিটি গাড়িতে তারা নজরদারি করছেন। যৌক্তিক কারণ দেখাতে না পারলে জরিমানা করছেন।