বর্ষণে কক্সবাজারের অন্তত ৫৫ হাজার পরিবার পানিবন্দি

কক্সবাজারের ৪১৩ গ্রাম প্লাবিত হয়ে ৫৫ হাজারের বেশি পরিবার পানিবন্দি হয়ে পড়ার খবর পাওয়া গেছে।

কক্সবাজার প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 July 2021, 02:14 PM
Updated : 28 July 2021, 02:14 PM

দুই দিনের বৃষ্টিপাতে সদর, রামু, চকরিয়া, পেকুয়া, মহেশখালী, উখিয়া এবং টেকনাফ উপজেলায় এ পরিস্থিতির সৃষ্টি হয়েছে বলে জানিয়েছেন কক্সবাজারের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) জাহিদ ইকবাল।

তিনি জানান, কক্সবাজার জেলার ৭১টি ইউনিয়ন এবং ৪টি পৌরসভার মধ্যে ৪১ ইউনিয়ন প্লাবিত হয়েছে। সেখানে ৪১৩টি গ্রামের ৫৫ হাজার ১৫০ পরিবারের আড়াই লক্ষাধিক মানুষ পানিবন্দি পড়েছে।

এসব প্লাবিত এলাকায় ৩০টি আশ্রয় কেন্দ্র খুলে ৬ হাজারের বেশি মানুষকে আশ্রয় দেওয়া হয়েছে।

প্লাবিত এলাকার উপজেলা নির্বাহী কর্মকর্তাদের বিশেষ বরাদ্ধ দেওয়া হয়েছে। ইতিমধ্যে ১৩৫ মেট্টিক টন চাল এবং ৫ লাখ টাকা প্রদান করা হয়েছে জানিয়ে তিনি বলেন, “প্রয়োজনের আরও জরুরি বরাদ্দ প্রদান করা হবে।”

জেলা প্রশাসনের কাছ থেকে প্রাপ্ত তথ্যে দেখা যায়, কক্সবাজার সদর উপজেলার ৬ ইউনিয়নের ৫৮ গ্রাম, রামু উপজেলার ৬ ইউনিয়নের ৩৫ গ্রাম, চকরিয়া উপজেলার ১৫ ইউনিয়নের ১০০ গ্রাম, পেকুয়া উপজেলার ২ ইউনিয়নের ৬ গ্রাম, মহেশখালী উপজেলার ৬ ইউনিয়নের ৩৮ গ্রাম, উখিয়া উপজেলার ২ ইউনিয়নের ১২০ গ্রাম এবং টেকনাফ উপজেলার ৪ ইউনিয়নের ৫৬ গ্রাম প্লাবিত হয়েছে।

জেলা প্রশাসনের এই তথ্যে কুতুবদিয়া উপজেলার প্লাবিত এলাকার সংখ্যা পাওয়া যায়নি। তবে কুতুবদিয়া উপজেলায় অনন্ত ২০টি গ্রাম প্লাবিত হয়েছে বলে খবর দিয়েছে স্থানীয়রা।

এদিকে, আবহাওয়া অফিস জানিয়েছে, মঙ্গলবার সন্ধ্যা ৬টা থেকে বুধবার সন্ধ্যা ৬টা পর্যন্ত ২৪ ঘণ্টায় ১১৯ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। একই সঙ্গে ৩ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

বৃষ্টিতে পাহাড় ধস ও পানিতে ভেসে মঙ্গলবার একের পর এক বেশ কয়েকটি মৃত্যুর খবর এসেছে।