‘সরকারি বরাদ্দ ছাড়াই’ পাবনায় পিসিআর ল্যাবে পরীক্ষা শুরু

স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে জনবলের বেতন-ভাতার বরাদ্দ না থাকায় দীর্ঘ দিন আটকে থাকার পর স্থানীয় উদ্যোগে পাবনায় আরটি পিসিআর ল্যাবের কার্যক্রম শুরু হয়েছে।

পাবনা প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 July 2021, 12:32 PM
Updated : 28 July 2021, 12:32 PM

বুধবার দুপুরে করোনাভাইরাস সংক্রমণ পরীক্ষার জন্য পাবনা মেডিকেল কলেজ হাসপাতালে পিসিআর ল্যাবের উদ্বোধন করেন সদর আসনের সংসদ সদস্য গোলাম ফারুক প্রিন্স।

পাবনা মেডিকেল কলেজের অধ্যক্ষ ডা. বুলবুল হাসান জানান, সম্প্রতি পাবনাসহ দেশের ২০টি মেডিকেল কলেজের জন্য অত্যাধুনিক পিসিআর মেশিন বরাদ্দ দেয় সরকার। কিন্তু আনুষঙ্গিক যন্ত্রপাতি ও লোকবল নিয়োগে বরাদ্দ না থাকায় এসব ল্যাব চালু করা সম্ভব হচ্ছিল না।

স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে জনবল বরাদ্দ না থাকায় বেতন ভাতা জটিলতায় ল্যাবের কার্যক্রম শুরু করা যাচ্ছিল না উল্লেখ করে তিনি জানান, পাবনা ডেভেলপমেন্ট ফাউন্ডেশন ল্যাবের প্রয়োজনীয় বায়োসেফটিক কেবিনেট প্রদান করে। সংসদ সদস্য গোলাম ফারুক প্রিন্স ল্যাবের দশজন টেকনিশিয়ানের বেতন ভাতার দায়িত্ব নিয়েছেন।

“আমরা সরকারি বরাদ্দের অপেক্ষায় না থেকে ল্যাবে পরীক্ষা কার্যক্রম শুরু করতে পেরেছি।”

পিসিআর ল্যাবের উদ্বোধন শেষে গোলাম ফারুক প্রিন্স এমপি বলেন, পিসিআর ল্যাব পরিচালনা অত্যন্ত ব্যয়বহুল। সরকারি বরাদ্দ না আসা পর্যন্ত আমি এখানে কর্মরত জনবলের বেতন ভাতার দায়িত্ব নিয়েছি।  আশা করছি ল্যাবটি পরিচালনায় পাবনাবাসী মেডিকেল কলেজ কর্তৃপক্ষকে সাহায্য করবে।

এতদিন পাবনাবাসীর নমুনা রাজশাহী ও সিরাজগঞ্জ থেকে পরীক্ষা করতে হতো। এতে যথা সময়ে সঠিক ফল পেতেও অসুবিধা পোহাচ্ছিল জেলাবাসী।  এই এ ল্যাবে প্রতি শিফটে ৯৪টি নমুনা পরীক্ষা করার পরিকল্পনা নেওয়া হয়েছে।