গোপালগঞ্জ মেডিকেলে আরটি-পিসিআরে কোভিড পরীক্ষা বন্ধ 

গোপালগঞ্জ মেডিকেল কলেজ হাসপাতালের পিসিআর মেশিন বিকল হওয়ায় এই ল্যাবে করোনাভাইরাস শনাক্তের পরীক্ষা দুই সপ্তাহ ধরে বন্ধ রয়েছে।

গোপালগঞ্জ প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 July 2021, 12:33 PM
Updated : 26 July 2021, 12:33 PM

তবে র‌্যাপিড এন্টিজেন টেস্টের মাধ্যমে করোনাভাইরাস শনাক্তকরণ চলমান আছে।   

গোপালগঞ্জ শেখ সায়েরা খাতুন মেডিকেল কলেজ হাসপাতাল কর্তৃপক্ষ জানায়, গত ১৩ জুলাই থেকে এই মেডিকেলের একমাত্র আরটি-পিসিআর ল্যাবের মেশিনটি বিকল রয়েছে। ইতোমধ্যে ল্যাবটি বিভিন্ন ধাপে জীবাণুমুক্ত করা হয়েছে। কিন্তু তারপরও পরীক্ষায় সন্তোষজনক ফলাফল পাওয়া যাচ্ছে না।

গোপালগঞ্জ সিভিল সার্জন অফিসের মেডিকেল অফিসার ডা. এস এম সাকিবুর রহমান বলেন, মেডিকেল কলেজের পিসিআর ল্যাব বিকল হওয়ার পর র‌্যাপিড এন্টিজেন টেস্টের মাধ্যমে করোনা পরীক্ষা করা হচ্ছে।

তিনি আরও বলেন, তাদের কাছে যথেষ্ট পরিমাণ র‌্যাপিড এন্টিজেন কিট রয়েছে। গত ফেব্রুয়ারি-মার্চ মাসে করোনার স্বাভাবিক সময়ে গোপালগঞ্জ সিভিল সার্জন অফিস থেকে স্বাস্থ্য অধিদপ্তরের কাছে ৪০ হাজার র‌্যাপিড এন্টিজেন কিটের চাহিদা দেওয়া হয়। সে অনুযায়ী ২১ হাজার ৯৫০টি র‌্যাপিড এন্টিজেন কিট পাওয়া যায়। 

শেখ সায়েরা খাতুন মেডিকেল কলেজের অধ্যক্ষ ডা. জাকির হোসেন বলেন, আরটি-পিসিআর মেশিনে মূলত কোনো ত্রুটি নেই। ল্যাব দূষণমুক্ত রাখতে হলে মাঝে মধ্যে বিরতি দিতে হয়। এ কারণে ল্যাবটি জীবাণু দ্বারা সংক্রামিত হয়েছে।

“রোববার বায়ো মেডিকেল ইঞ্জিনয়ারসহ একটি টিম ল্যাবটি পরীক্ষা করেছে। দুয়েকদিনের মধ্যে এই ল্যাবে আবার করোনা পরীক্ষা শুরু করা সম্ভব হবে।”

তিনি আরও বলেন, ল্যাব বন্ধ থাকায় পরীক্ষা থেমে নেই। এর মধ্যে ঢাকা থেকেও নমুনা পরীক্ষা করে আনা হয়েছে। এছাড়া র‌্যাপিড এন্টিজেন কিটের মাধ্যমে পরীক্ষা অব্যাহত আছে।