খুলনা বিভাগে কোভিডে মৃত্যু ৪৫, শনাক্ত ১২৭৮

খুলনা বিভাগে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে এক দিনে আরও ৪৫ জন মারা গেছে; আরও এক হাজার ২৭৮ জনের কোভিড শনাক্ত হয়েছে। 

খুলনা প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 July 2021, 11:44 AM
Updated : 25 July 2021, 11:44 AM

ঈদের দিন থেকে টানা চার দিন খুলনা বিভাগে করোনাভাইরাস শনাক্ত হাজারের নিচে ছিল। তবে এ সময় নমুনা পরীক্ষাও কম হয়েছে। চার দিন পর আবার শনাক্ত হাজার ছাড়ালো।

রোববার দুপুরে বিভাগীয় স্বাস্থ্য অধিদপ্তরের সহকারী পরিচালক (রোগ নিয়ন্ত্রণ) ডাক্তার ফেরদৌসী আক্তার এ তথ্য জানিয়েছেন।

তিনি জানান, বিভাগে গত ২৪ ঘণ্টায় চার হাজার ৪৬২টি নমুনা পরীক্ষার বিপরীতে এক হাজার ২৭৮ জনের কোভিড শনাক্ত হয়েছে; শনাক্তের হার ২৮ দশমিক শূন্য ৬৪ শতাংশ। এই সময় ৪৫ জন মারা গেছে এবং এক হাজার ৩৫৫ জন সুস্থ হয়েছে।

বিভাগীয় স্বাস্থ্য সহকারী পরিচালক বলেন, খুলনা বিভাগে শনিবার কোভিডে ৩৩ জন মারা গেছে; ৮৫৮ জন সুস্থ হয়েছে এবং ২৪৯ জনের কোভিড শনাক্ত হয়েছিল।

অর্থাৎ গতকালের চেয়ে মৃত্যু, সুস্থ, শনাক্ত, শনাক্তের হার, নমুনা পরীক্ষা সবই বেড়েছে।

কোভিডে মারা যাওয়া সর্বশেষ ৪৫ জনের মধ্যে কুষ্টিয়ায় ১৫ জন, খুলনায় ১১ জন, যশোরে ৬ জন, মাগুরা ও মেহেরপুরে ৩ জন করে, বাগেরহাট ও ঝিনাইদহে ২ জন করে এবং চুয়াডাঙ্গা, সাতক্ষীরা ও নড়াইলে এক জন করে রয়েছেন।

ফেরদৌসী আরও বলেন, বিভাগে কোভিডে মৃত্যুর সংখ্যা ২ হাজার ১৭১। মৃত্যুহার ২ দশমিক ৪৯। বিভাগে খুলনা জেলায় কোভিডে সর্বোচ্চ ৫৬৮ জনের মৃত্যু হয়েছে। দ্বিতীয় কুষ্টিয়ায় ৪৯৫ জন মারা গেছে।

এছাড়া যশোরে ৩১১ জন, ঝিনাইদহে ১৮২, চুয়াডাঙ্গায় ১৫০, মেহেরপুরে ১২৪, বাগেরহাটে ১১৫, নড়াইলে ৮৫, সাতক্ষীরায় ৮৩ ও মাগুরায় ৫৮ জন মারা গেছে।

তিনি বলেন, গত ২৪ ঘণ্টায় আরটি–পিসিআর ল্যাবে এক হাজার ৭০৫ জন, জিন এক্সপার্টে ৬৬ জন এবং র‌্যাপিড অ্যান্টিজেন পরীক্ষায় দুই হাজার ৬৯১ জনের নমুনা পরীক্ষা হয়েছে। আগের ২৪ ঘণ্টার চেয়ে তিন হাজার ৪৯২টি নমুনা বেশি পরীক্ষা হয়েছে। আগের ২৪ ঘণ্টায় শনাক্ত ছিল ২৫ দশমিক ৬৭ শতাংশ।

স্বাস্থ্য অধিদপ্তর সূত্রে জানা যায়, বিভাগে এখন পর্যন্ত কোভিড শনাক্ত হয়েছে ৮৭ হাজার ৬২ জনের। শনাক্ত বিবেচনায় জেলাগুলোর মধ্যে শীর্ষে আছে খুলনা। এ জেলায় এখন পর্যন্ত ২২ হাজার ৩৮৭ জনের কোভিড শনাক্ত হয়েছে।