‘অক্সিজেন এক্সপ্রেস’ সিরাজগঞ্জে, ঢাকায় নেওয়া হবে সড়কপথে

ভারতীয় রেলওয়ের 'অক্সিজেন এক্সপ্রেস' ২০০ মেট্রিক টন তরল মেডিকেল অক্সিজেন নিয়ে বেনাপোল বন্দর থেকে সিরাজগঞ্জের বঙ্গবন্ধু সেতু পশ্চিম রেলওয়ে স্টেশনে পৌঁছেছে।

সিরাজগঞ্জ প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 July 2021, 10:31 AM
Updated : 25 July 2021, 10:31 AM

এ ট্রেনের ১০টি কনটেইনারে আসা তরল অক্সিজেন এখন আমদানিকারক কোম্পানির বিশেষ ট্রাকে করে সড়কপথে ঢাকায় নেওয়া হবে বলে স্টেশন মাস্টার ইসমাইল হোসেন জানিয়েছেন। 

ভারত থেকে আমদানি করা এই তরল অক্সিজেন নিয়ে শনিবার রাতে বেনাপোল বন্দরে পৌঁছায় ‘অক্সিজেন এক্সপ্রেস’ ট্রেনটি। সেখানে আমদানি সংক্রান্ত আনুষ্ঠানিকতা শেষ করে রোববার বেলা পৌনে ১১টার দিকে ট্রেনটি বঙ্গবন্ধু সেতু পশ্চিম রেলওয়ে স্টেশনে পৌঁছায়।

“এখানে দুটো করে কনটেইনার একসাথে খালাস হতে সময় লাগছে ৩ ঘণ্টার মত। এভাবে দশটি কনটেইনার খালাস করে রাতেই ভারতে ফিরে যাবে ট্রেনটি।” 

অক্সিজেনের চালান বুঝে নিতে বঙ্গবন্ধু সেতু পশ্চিম রেলওয়ে স্টেশনে উপস্থিত ছিলেন আমদানিকারক প্রতিষ্ঠান লিনডে বাংলাদেশ লিমিটেডের প্রশাসনিক কর্মকর্তা সুফিয়া বেগম, প্রশাসনিক কর্মকর্তা  (সেলস) নুর উর রহমান, সিরাজগঞ্জের ডিসি ফারুক আহম্মদ ও সিভিল সার্জন ডা. রামপদ রায়।

লিনডে বাংলাদেশের কর্মকর্তা সুফিয়া খাতুন বলেন, “এই তরল মেডিকেল অক্সিজেন এখন সড়কপথে বঙ্গবন্ধু সেতু হয়ে ঢাকায় নেওয়া হবে। সেখান থেকে সারা দেশের হাসপাতালগুলোতে চাহিদা অনুযায়ী সরবরাহ করা হবে।”

অক্সিজেন পরিবহনে ২০২১ সালের ২৪ এপ্রিল ভারত এই বিশেষ ট্রেন পরিষেবা চালু করে। দেশটির অভ্যন্তরে এ পর্যন্ত ৪৮০টি ট্রিপে অক্সিজেন পরিবহন করেছে ট্রেনটি। দেশের বাইরে এটাই এ ট্রেনের প্রথম অক্সিজেন পরিবহন।

এর আগে ঈদের দিন বুধবার জরুরিভাবে ভারত থেকে বাংলাদেশে আসে ১৮০ মেট্রিক টন মেডিকেল অক্সিজেনের একটি চালান। ওই দিন ভারতীয় অংশের পেট্রাপোল থেকে ১১টি ট্যাংকারে অক্সিজেনের চালানটি পাঠায় ভারতীয় কর্তৃপক্ষ।

মহামারীর দ্বিতীয় ঢেউয়ে ভারতে অক্সিজেন সঙ্কট দেখা দিলে সেখান থেকে অক্সিজেন রপ্তানি বন্ধ ছিল। এরপর পরিস্থিতির উন্নতি হলে ৫ জুলাই আবার অক্সিজেন পাঠানো শুরু করে ভারত।