মৌলভীবাজারে স্বেচ্ছাশ্রমে গ্রামের রাস্তা মেরামত

মৌলভীবাজারের রাজনগর উপজেলায় ক্ষতবিক্ষত একটি গ্রামীণ রাস্তা মেরামতে নেমেছেন এলাকাবাসী।

বিকুল চক্রবর্তী মৌলভীবাজার প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 July 2021, 10:10 AM
Updated : 17 July 2021, 10:10 AM

উপজেলার ফতেপুর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান নকুলচন্দ্র দাশের নেতৃত্বে শতাধিক মানুষ বৃহস্পতিবার থেকে দিনব্যাপী এই কাজ করছেন।

তিনি বলেন, উপজেলার অন্তেহরি গ্রাম ও সদর উপজেলার কাদিপুর গ্রামের মানুষের যাতায়াতের একমাত্র এই রাস্তাটি আট বছর ধরে ভেঙে চুরমার হয়ে গেছে। সরকারি উদ্যোগ না থাকায় স্বেচ্ছাশ্রমের ভিত্তিতে এলাকাবাসী পলিমাটি ও আধলা ইট দিয়ে দেড় কিলোমিটারের রাস্তাটি মেরামতের কাজ করছেন।
চেয়ারম্যান বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “এলাকাটি জলের গ্রাম হিসেবে খ্যাত। এখানে রয়েছে একটি প্রাচীন জমিদারবাড়ি। প্রচুর পর্যটক আসত। রাস্তা ভেঙে যাওয়ায় পর্যটক আসতে পারেছে না।
“এ দুই গ্রামের মানুষ কাউয়া দিঘি হাওর থেকে হাজার হাজার টন বোরো ধান তোলে। কোটি কেটি টাকার মাছ ধরে। যে কারণে রাস্তাটিতে প্রচুর যানবাহন আসা-যাওয়া করে। বড় গাড়ি আসতে না পারায় তারা মাছ ও ধানের নায্য মূল্য থেকে বঞ্চিত হচ্ছে।”
অন্তেহরি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক বিশ্বজিৎ চক্রবর্তী বলেন, বর্ষায় রোগী নিয়ে তারা চরম দুশ্চিন্তায় থাকেন। ভারে করে তাদের নিয়ে যেতে হয় শহরে। রাজনগর উপজেলা সদর ও জেলা সদরে যেতে হলে এই কাঁচা, ভাঙ্গা রাস্তা দিয়েই যেতে হয় দুই গ্রামের মানুষকে।
রাস্তার কারণেই অন্তঃসত্ত্বাকে নিয়ে হাসপাতালে যেতে পারেন না তারা। তখন গ্রামের ধাত্রীই একমাত্র ভরসা বলে তারা জানান।