শিমুলিয়ায় লঞ্চে-ফেরিতে ঘরমুখোদের, ঘাটে গাড়ির জট

মুন্সীগঞ্জের শিমুলিয়া ফেরিঘাটে শনিবার সকাল থেকে দেশের দক্ষিণ অঞ্চলের ঘরমুখো মানুষের ঢল নেমেছে। ফেরি ও লঞ্চে গাদাগাদি করেই পদ্মা পার হচ্ছে মানুষ।

মুন্সীগঞ্জ প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 July 2021, 04:42 AM
Updated : 17 July 2021, 04:55 AM

শিমুলিয়া-বাংলাবাজার নৌরুটে ১৪টি ফেরি ও ৮২ টি লঞ্চ দিয়ে পারাপার করানো হচ্ছে। কিন্তু মানুষ আর যানবাহনের চাপে সেগুলো দিয়ে কুলিয়ে ওঠা সম্ভব হচ্ছেনা। এদিকে উত্তাল পদ্মায় ফেরি চলাচলে ধীর গতির কারণে ঘাটে বাড়ছে গাড়ির জট।

সকালে শিমুলিয়া ঘাটে গিয়ে দেখা গেছে, লঞ্চঘাটে মানুষের অস্বাভাবিক জট। ফেরিতে প্রচণ্ড ভিড়ের কারণে মোটর সাইকেল জট গিয়ে পন্টুনে ঠেকেছে। যাত্রীবাহী যানগুলো পারাপারে প্রাধান্য দেওয়ায় দীর্ঘ হচ্ছে পণ্যবাহী ট্রাকের লাইন। শিমুলিয়া বন্দর মাঠে সারি সারি ট্রাক দাঁড়িয়ে আছে। কয়েকটি ট্রাক লাইনে দাঁড় করিয়ে রাখা হয়েছে খান বাড়ি পয়েন্টে।
বিআইডব্লিউটিসির সহ-মহাব্যবস্থাপক মো. সফিকুল ইসলাম  চৌধুরী বলেন, শিমুলিয়া-বাংলাবাজার নৌ রুটে মোট ১৭টি ফেরি রয়েছে। পদ্মায় প্রবল স্রোত থাকায় তিনটি ফেরি চলতে পারছে না। কিন্তু ঘরমুখো মানুষের চাপ বেড়ে যাওয়ায় বাকি ফেরিগুলো দিয়ে পারাপার করে কুলানো যাচ্ছে না। ঘাটের দুইপাড়ে আটকা পড়েছে সহস্রাধিক যান।
ভিড় এড়াতে পরিবার পরিজন নিয়ে ভোররাতে ঘাটে পৌছলেও পদ্মা পারি দিতে পারছে না অনেকে। তাই বেলা বাড়ার সঙ্গে সঙ্গে জট আর বিড়ম্বনা দুটোই বাড়ছে বলে জানান তিনি।
গোপালগঞ্জগামী সোহানা বলেন, “লকডাউন শিথিল করা হল, কিন্তু ফেরি বাড়ানো হল না। ঘণ্টার পর ঘণ্টা অপেক্ষা করেও ফেরি পাওয়া যাচ্ছে না। এদিকে স্বাস্থ্যবিধি মানছেন না যাত্রীরা, ফলে করোনাভাইরাসের সংক্রমণের  ঝুঁকি বাড়ছে।”