রাজশাহী মেডিকেলের কোভিড ইউনিটে একদিনে ১৫ মৃত্যু

রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের কোভিড ইউনিটে একদিনে আরও ১৫ জনের মৃত্যু হয়েছে; যাদের মধ্যে পাঁচজন আক্রান্ত ছিলেন।

রাজশাহী প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 July 2021, 07:38 AM
Updated : 16 July 2021, 07:38 AM

বাকিদের মধ্যে শ্বাসকষ্টসহ করোনাভাইরাসের উপসর্গ নিয়ে মারা গেছেন আটজন; আর দুজনের মৃত্যু হয়েছে কোভিড পরবর্তী জটিলতায়।

বৃহস্পতিবার সকাল ৬টা থেকে শুক্রবার সকাল ৬টার মধ্যে তাদের মৃত্যু হয় বলে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল শামীম ইয়াজদানী জানান।

মৃতদের মধ্যে ১০ জনের বাড়ি রাজশাহী জেলায়। বাকিদের মধ্যে নাটোরের দুইজন, নওগাঁর একজন, পাবনার একজন ও মেহেরপুরের একজন।

এ নিয়ে চলতি মাসে (১ জুলাই থেকে ১৬ জুলাই পর্যন্ত) রাজশাহী মেডিকেলের কোভিড ইউনিটে মৃতের সংখ্যা বেড়ে ২৮২ জনে দাঁড়াল বলে হাসপাতাল পরিচালক জানান।

তিনি বলেন, গত ২৪ ঘণ্টায় হাসপাতালে নতুন ভর্তি হয়েছেন ৬১ জন। সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৬২ জন। শুক্রবার সকাল পর্যন্ত এ হাসপাতালের কোভিড ইউনিটের ৪৫৪টি বেডের বিপরীতে ৪৯৮ জন এবং আইসিইউতে ২০ জন ভর্তি রয়েছেন।

কোভিড ইউনিটে চিকিৎসাধীন ৪৯৮ জনের মধ্যে ২৪২ জনের করোনাভাইরাস পজেটিভ রয়েছে। উপসর্গ নিয়ে ভর্তি রয়েছেন ২০০ জন। তাদের নতুনা সংগ্রহ করে পরীক্ষার ব্যবস্থা করা হয়েছে। এছাড়া কোভিড পরবর্তী স্বাস্থ্য জটিলাতায় চিকিৎসাধীন ৫৬ জন।

এদিকে রাজশাহীতে করোনাভাইরাস শনাক্তের হার আবারও বেড়েছে। বৃহস্পতিবার দুইটি ল্যাবে রাজশাহী জেলার ৪১৭ জনের নমুনা পরীক্ষা করে ১৪৫ জনের শরীরে করোনাভাইরাস পাওয়া গেছে।

এ তথ্য জানিয়ে শামীম বলেন, গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাস শনাক্তের হার ৩৪ দশমিক ৭৭ শতাংশ। আগের দিন ছিল ২৫ দশমিক ৮৫ শতাংশ। এর আগে গত মঙ্গলবার ছিল ৩৪ দশমিক ৬৫ শতাংশ।

এর আগে গত সোমবার শনাক্তের হার ছিল ৩৩ দশমিক ৬৯, গত রোববার ছিল ২৯ দশমিক ৬৩ শতাংশ এবং গত শনিবার সংক্রমণের হার ছিল ২৫ দশমিক ০৫ শতাংশ।