অগ্নিকাণ্ডে ৫১ মৃত্যু, অনিয়মের সদুত্তর নেই আসামিদের: পুলিশ সুপার

আগুনে হতাহতের ঘটনায় হাসেম ফুডস কারখানায় অনিয়মের সদুত্তর দিতে পারেননি আসামিরা বলে জানিয়েছেন নারায়ণগঞ্জের এসপি জায়েদুল আলম।

নারায়ণগঞ্জ প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 July 2021, 04:45 PM
Updated : 14 July 2021, 04:45 PM

বুধবার বিকেলে রূপগঞ্জের এ অগ্নিকাণ্ডে ৫১ জনের মৃত্যুতে পুলিশের হত্যা মামলায় চার দিনের রিমান্ডে পাওয়া তথ্য নিয়ে প্রেস ব্রিফিং করেন জেলা পুলিশের এই শীর্ষ কর্মকর্তা।

এসপি জায়েদুল বলেন, জিজ্ঞাসাবাদে তাদের ভবন নির্মাণে অনিয়ম, ছাদের সিঁড়ি তালা বন্ধ, অগ্নিনির্বাপন ব্যবস্থা, শিশু শ্রমিক নিয়োগসহ বিভিন্ন অনিয়মের ব্যাপারে প্রশ্ন করা হলেও কোনো সদুত্তর দিতে পারেননি।

“তাদের গাফিলতি ও অবহেলার দায় তারা স্বীকার করেছেন। অনেক প্রশ্নের জবাব এড়িয়ে যাওয়ার চেষ্টা করেছেন।”

এ মামলায় কারখানার মালিক সজীব গ্রুপের চেয়ারম্যান মো. আবুল হাসেম, তার চার ছেলে এবং প্রতিষ্ঠানের তিন কর্মকর্তাকে রিমান্ডে নেওয়া হয়েছিল। চার দিনের সেই জিজ্ঞাসাবাদ শেষে বুধবার বিকেলে তাদের আদালতে তোলা হয়। আবুল হাসেমের দুই ছেলেকে জামিন দিয়ে বাকিদের কারাগারে পাঠানোর নির্দেশ দেন নারায়ণগঞ্জের সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট ফাহমিদা খাতুন।

এরপর ব্রিফিং এ পুলিশ সুপার জানান, ‘প্রাথমিকভাবে যাদের এ ঘটনায় সংশ্লিষ্ট মনে করেছি’ তাদেরকে গ্রেপ্তার করা হয়েছে। গ্রেপ্তার আটজনের রিমান্ড রিমান্ড শেষে আদালত দুইজনের জামিন এবং ছয় জনকে আদালতে পাঠিয়েছেন।

তিনি বলেন, এ ঘটনায় যে বা যাদের সংশ্লিষ্ট্রতা ও সম্পৃক্ততা পাওয়া যাবে তাদের বিরুদ্ধে আদালতে প্রতিবেদন দেওয়া হবে। দ্রুতই তদন্ত শেষে আদালতে প্রতিবেদন দেওয়া হবে।

৮ জুলাই বিভিন্ন ব্র্যান্ডের খাদ্যপণ্য প্রস্তুতকারক এই কারখানায় আগুন লাগে। অগ্নিকাণ্ডে ৫১ জনের মৃত্যু হয়েছে বলে নিশ্চিত হয়েছে পুলিশ। তবে পুড়ে লাশ অঙ্গার হয়ে যাওয়ায় এদের মধ্যে ৪৮ জনের পরিচয় ডিএনএ পরীক্ষা ছাড়া শনাক্ত করা অসম্ভব হয়ে পড়েছে।