আইএলও কনভেনশন অনুযায়ী হতাহতদের ক্ষতিপূরণ দাবি বিএনপি নেতা নজরুলের

নারায়ণগঞ্জে হাসেম ফুডস কারখানায় আগুনে হতাহতদের আইএলও কনভেনশন অনুযায়ী ক্ষতিপূরণ দেওয়ার দাবি জানিয়েছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান।

নারায়ণগঞ্জ প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 July 2021, 11:47 AM
Updated : 13 July 2021, 11:47 AM

মঙ্গলবার দুপুরে রূপগঞ্জে এ অগ্নিকাণ্ডে পোড়া কারখানা ভবন পরির্দশনে গিয়ে সরকারের প্রতি আন্তর্জাতিক শ্রম সংস্থা (আইএলও) এর কনভেনশনের ১২১ ধারা অনুযায়ী এ ক্ষতিপূরণ দাবি তোলেন তিনি।

এতে ৫১ জন নিহত এবং আহত শ্রমিকদের পরিবারকে পর্যাপ্ত ক্ষতিপূরণের দাবি করে নজরুল ইসলাম খান বলেন, রানা প্লাজায় যারা মারা গেছেন তাদেরকে আইএলও কনভেনশন আইন অনুযায়ী ক্ষতিপূরণ দেওয়া হয়েছে। এ কারখানায়ও যারা মারা গেছেন ও আহত হয়েছেন তাদের প্রতিটি পরিবারকে আইএলও কনভেনশন আইনের ১২১ ধারা অনুযায়ী ক্ষতিপূরণ দিতে হবে।

সাবেক শ্রমিক নেতা নজরুল বলেন, কারখানার মালিক মূনাফার জন্য অবহেলা করেছে কিন্তু সরকারের তো রাষ্ট্রের সব মানুষের কল্যাণ দেখার কথা। সরকারের যেসব প্রতিষ্ঠান কারখানাটি তদন্ত করে ব্যবস্থা নেওয়ার কথা ছিল তারা তা করেনি।

সংস্থাগুলো কী করে? প্রশ্ন তোলেন তিনি।

নজরুল ইসলাম খান আরও বলেন, এই কারখানায় কর্মের কোনো পরিবেশ নেই। সরকারের সংস্থাগুলো যদি আগেই ব্যবস্থা নিত তাহলে এ ধরনের দুর্ঘটনা হওয়ার কথা না। দেশে একের পর এক অগ্নিকাণ্ড হলে কোনো ব্যবস্থা গ্রহণ করছে না।

এ কারখানায় নিয়ম বহির্ভূত শিশু শ্রম ও নানা অনিয়মের সমালোচনা করে বিএনপির এ নেতা বলেন, সরকারের যেসব সংস্থা এ কারখানা দেখার দায়িত্বে ছিল তারা সঠিকভাবে তা পালন করেনি। তাদের দায়িত্ব অবহেলার ও গাফিলতির কারণেই আগুনে পুড়ে ৫২ প্রাণ ঝড়ে পড়েছে।