হাসেম ফুডসে ৫১ শ্রমিকের মৃত্যু, তদন্তে নেমেছে দুই দল

নারায়ণগঞ্জে হাসেম ফুডস কারখানায় অগ্নিকাণ্ডের তদন্তে নেমে জেলা প্রশাসন ও ফায়ার সার্ভিসের পৃথক দুটি দল ঘটনাস্থল পরিদর্শন করেছে।

নারায়ণগঞ্জ প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 July 2021, 01:13 PM
Updated : 12 July 2021, 03:49 PM

সোমবার দুপুরে ও বিকেলে তারা রূপগঞ্জ উপজেলার কর্ণগোপ এলাকায় ঘটনাস্থল পরিদর্শন করেন। ফায়ার সার্ভিসের সদস্যরা আলামত সংগ্রহ ও শ্রমিকদের সঙ্গে কথা বলেন।

গত বৃহস্পতিবার লাগা এ আগুনে নিহত তিনজনের লাশ আগেই পরিচয় মিললেও বাকি অঙ্গার হয়ে যাওয়া ৪৮টি লাশ চিহ্তি হয়েছে ডিএনএ পরীক্ষায়।

জেলার পুলিশ সুপার জায়েদুল আলম জানান, আগুনে মরদেহ ৪৯টি ব্যাগে উদ্ধার করা হলেও সেখানে ডিএনএ পরীক্ষায় ৪৮টি মরদেহ শনাক্ত করা হয়েছে। এ কারণে আগুনে পোড়া ৪৮টিসহ মোট ৫১ জনের মৃত্যু হয়েছে।

তদন্ত কমিটির সদস্য ফায়ার সার্ভিসের উপ-সহকারী পরিচালক তানহারুল ইসলাম বলেন, গত রোববার থেকে তদন্ত শুরু হয়েছে। ঘটনাস্থলের আলামত এবং তথ্য উপাত্ত সংগ্রহ করা হচ্ছে। এছাড়া ১৪ জন শ্রমিকের সাক্ষ্য নেওয়া হয়েছে।

পরে বিকেল ৪টার দিকে জেলা প্রশাসনের তদন্ত কমিটি অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) শামীম বেপারীর নেতৃত্বে ঘটনাস্থল পরিদর্শন করে।

সোমবার থেকে এ তদন্ত কমিটি কাজ শুরু করে। তারা কারখানার শ্রমিকদের সঙ্গে কথাও বলেন।

শামীম বেপারী জানান, তদন্ত শেষে সুপারিশসহ শীঘ্রই তদন্ত প্রতিবেদন জমা দেবেন তারা।

এ ঘটনায় রূপগঞ্জ থানার ভুলতা পুলিশ ফাঁড়ির পরিদর্শক নাজিম উদ্দিনের হত্যা মামলায় গ্রেপ্তার হাসেম ফুডসের চেয়ারম্যান আবুলে হাশেমসহ আটজনকে চার দিনের রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদ করছে তদন্ত কর্মকর্তা।

জানতে চাইলে জেলা পুলিশ সুপার জায়েদুল আলম বলেন, কারখানার অগ্নিনির্বাপন ব্যবস্থা, সিঁড়ি না থাকাসহ বিভিন্ন অনিয়ম এবং মৃত্যুর ঘটনায় তাদেরকে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। জিজ্ঞাসাবাদে পাওয়া তথ্য যাচাই করা হচ্ছে।

জেলা প্রশাসন ও ফায়ার সার্ভিস ছাড়াও কলকারখানা পরিদর্শন ও প্রতিষ্ঠান অধিদপ্তর পৃথকভাবে ঘটনাটি তদন্ত করেছে।

এদিকে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব নাসির উদ্দিন আহমেদ অগ্নিকাণ্ডে আহত শ্রমিক খোঁজ নিতে ইউএস বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে যান।