রাজশাহী মেডিকেলের কোভিড ইউনিটে আরও ৬ মৃত্যু

রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্ত আরও ছয়জনের মৃত্যু হয়েছে। একই সময় আটজন উপসর্গ নিয়ে মারা গেছেন। এদিকে পাঁচদিন পর রাজশাহীতে আবারও বেড়েছে শনাক্তের হার।

রাজশাহী প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 July 2021, 05:46 AM
Updated : 10 July 2021, 05:46 AM

রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল শামীম ইয়াজদানী জানান, শুক্রবার সকাল ৬টা থেকে শনিবার সকাল ৬টা পর্যন্ত বিভিন্ন সময় কোভিড ইউনিটে এ ১৪ জনের মৃত্যু হয়।

এছাড়া নতুন করে ১৩০ জনের শরীরে করোনাভাইরাসের সংক্রমণ ধরা পড়েছে; যার শনাক্তের হার আগের দিনের চেয়ে বেশি।

একদিনে কোভিড ইউনিটে মারা যাওয়াদের মধ্যে রাজশাহীর সাতজন। বাকিদের মধ্যে নাটোর চারজন এবং পাবনা, চুয়াডাঙ্গা ও জয়পুরহাটের একজন করে ছিলেন।

শামীম জানান, গত ২৪ ঘণ্টায় মৃতদের মধ্যে নয়জন পুরুষ ও পাঁচজন নারী। এদের মধ্যে পাঁচজনের বয়স ৬১ বছরের উপরে; বাকিদের মধ্যে ৫১ থেকে ৬০ বছরের মধ্যে সাতজন, ৩১ থেকে ৫০ বছর বয়সের দুইজন।

এদিতে গত ২৪ ঘণ্টায় রাজশাহী হাসপাতালের কোভিড ইউনিটে ৬০ জন ভর্তি হয়েছেন জানিয়ে পরিচালক বলেন, একই সময় সুস্থ হয়ে হাসপাতাল ছেড়েছেন ১১ জন।

শনিবার সকাল পর্যন্ত ৪৫৪ বেডের বিপরীতে চিকিৎসাধীন রোগী বেড়ে দাঁড়িয়েছে রেকর্ড ৫২২ জন। এর আগের দিন চিকিৎসাধীন ছিলেন ৫০১ জন। এছাড়াও আইউসিইউতে চিকিৎসাধীন আছেন ১৯ জন।

রোগীদের চাপ বেড়ে যাওয়ায় ওয়ার্ডের মেঝে ও বারান্দায় থাকার ব্যবস্থা করা হয়েছে বলে জানান শামীম। 

তিনি বলেন, টানা পাঁচদিন কম থাকার পর রাজশাহীতে আবারও করোনাভাইরাস শনাক্তের হার বেড়েছে। শুক্রবার দুইটি ল্যাবে রাজশাহী জেলার ৩৮৫ জনের নমুনা পরীক্ষা করে ১৩০ জনের শরীরে করোনাভাইরাস পাওয়া গেছে।

যার শনাক্তের হার ৩৩ দশমিক ৭৭ শতাংশ। আগের দিন বৃহস্পতিবার যা ছিল ১৮ দশমিক ১৬ শতাংশ।

এদিকে কঠোর লকডাউন বাস্তবায়নে পুলিশের পাশাপাশি রাজশাহীতে সেনাবাহিনী, বিজিবি ও আনসার সদস্য কাজ করছে। ২২টি ভ্রাম্যমাণ আদালত অভিযান পরিচালনা করছে বিভিন্ন স্থানে।

জেলার নির্বাহী ম্যাজেস্ট্রেট আবু আসলাম বলেন, কঠোর লকডাউন বাস্তবায়নে তারা কাজ করছেন। লকডাউনের বিধিনিষেধ ও স্বাস্থ্যবিধি না মানায় শুক্রবার ৪৮ জনকে ৩৬ হাজার ৭০০ জরিমানা করা হয়েছে। এছাড়াও দুইজনকে সাতদিন করে কারাদণ্ড দেওয়া হয়েছে।