যশোরে খোলা বারান্দায় ভ্যানে কোভিড রোগীর চিকিৎসা

যশোর সদর হাসপাতালে খালি শয্যা না থাকায় বারান্দায় ভ্যানের ওপর কোভিড রোগীদের চিকিৎসা দেওয়া হচ্ছে।

যশোর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 July 2021, 10:24 AM
Updated : 7 July 2021, 10:32 AM

প্রত্যন্ত অঞ্চল থেকে আসছে এসব রোগী। চাপ সামলাতে হিমশিম খাচ্ছেন স্বাস্থ্য-কর্মীরা। প্রতিদিন বাড়ছে মৃত্যু ও শনাক্ত রোগীর সংখ্যা।

কয়েকজন ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান জানিয়েছেন, তাদের ইউনিয়নে ঘরে ঘরে জ্বর ও সর্দি-কাশির প্রকোপ দেখা যাচ্ছে।

আর একজন চিকিৎসক বলেছেন, রোগীরা এমন অবস্থায় হাসপাতালে আসছেন যে সঙ্গে সঙ্গে অক্সিজেন দিতে হচ্ছে’

জেলার সিভিল সার্জন দপ্তরের চিকিৎসা কর্মকর্তা রেহনেওয়াজ বলেন, মঙ্গলবার সকাল থেকে বুধবার সকাল পর্যন্ত ২৪ ঘণ্টায় যশোর সদর হাসপাতালে ছয়জনের মৃত্যু হয়েছে।

একই সময়ে ওই হাসপাতালে উপসর্গ নিয়ে আরও আটজনের মৃত্যু হয়েছে বলে জানিয়েছেন হাসপাতালের আবাসিক চিকিৎসা কর্মকর্তা আরিফ আহমেদ।

তিনি বলেন, বুধবার সকালে হাসপাতালে মোট রোগী ছিলেন ১৫৫ জন। হাসপাতালে শয্যার চেয়ে রোগীর সংখ্যা বেশি হওয়ায় সবাইকে শয্যা দেওয়া যাচ্ছে না। তবে সবাইকে সাধ্যমত চিকিৎসা দেওয়া হচ্ছে।

স্থানীয় জনপ্রতিনিধিরা সংক্রমণ পরিস্থিতি নিয়ে তাদের আতঙ্কের কথা জানিয়েছেন।

সদর উপজেলার আরবপুর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান শাহারুল ইসলাম বলেন, বর্ষায় ইনফ্লুয়েঞ্জার প্রকোপ থাকে। তার সঙ্গে করোনাভাইরাস যোগ হয়ে জটিল পরিস্থিতির সৃষ্টি হয়েছে। সাধারণ জ্বর না করোনাভাইরাস তা বুঝে উঠতে সময় চলে যাচ্ছে।

“আমার ইউনিয়নের ঘরে ঘরে জ্বর ও সর্দি-কাশির প্রকোপ দেখা যাচ্ছে।”

সদর উপজেলার উপশহর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এহসানুর রহমান লিটুও একই কথা বলেন।

যশোর সদর হাসপাতালের তত্ত্বাবধায়ক আখতারুজ্জামান বলেন, “গ্রামাঞ্চলের কোভিড রোগীর সংখ্যা এখন বেশি। আর তারা এমন অবস্থায় হাসপাতালে আসছেন যে, সঙ্গে সঙ্গে অক্সিজেন দিতে হচ্ছে। রোগীর সংখ্যা এমন বৃদ্ধি পেতে থাকলে অক্সিজেন সংকট তৈরি হবে।”

জেলার সিভিল সার্জন শেখ আবু শাহীন বলেন, প্রতিদিনই রোগীর চাপ বাড়ছে। গ্রামাঞ্চলে সংক্রমণের হার অনেক বেশি। এজন্য গ্রামের মানুষ যাতে সুরক্ষার বিষয়ে গুরুত্ব দেয় সে চেষ্টা চালিয়ে যাওয়া হচ্ছে।