গোপালগঞ্জে যুবলীগ নেতার বিরুদ্ধে বালু লুটের অভিযোগ

গোপালগঞ্জে বাওর থেকে অবৈধভাবে বালু তুলে বিক্রির অভিযোগ উঠেছে এক যুবলীগ নেতার বিরুদ্ধে।

গোপালগঞ্জ প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 July 2021, 10:35 AM
Updated : 6 July 2021, 10:35 AM

টুঙ্গিপাড়া উপজেলা যুবলীগের সাধারণ সম্পাদক মাহামুদ বিশ্বাস বালু উত্তোলনের কথা স্বীকার করেছেন। তিনি এই বালু সরকারি কাজে ব্যবহৃত হচ্ছে বলে দাবি করেছেন।

তবে তাকে দায়িত্ব দেওয়া হয়নি বলে জানিয়েছেন পানি উন্নয়ন বোর্ড খুলনা সাব-ডিভিশনের উপ-বিভাগীয় প্রকৌশলী (অতিরিক্ত দ্বায়িত্ব) সেকেন্দার আবু জাফর খান।

তিনি বলেন, “টুঙ্গিপাড়ার বর্নি বাওরে পানি উন্নয়ন বোর্ডের নিজস্ব ড্রেজার দিয়ে খননকাজ বাস্তবায়ন করা হচ্ছে। এ কাজে বেসরকারি কাউকে দায়িত্ব দেওয়া হয়নি। যদি কেউ বর্নি বাওর থেকে বালু উত্তোলন করে থাকে, সেটা সম্পূর্ণ অবৈধ।”

মাহামুদ বিশ্বাসের বিরুদ্ধে এলাকাবাসীর অভিযোগ, তিনি ভয়ভীতি দেখিয়ে বর্নি বাওর থেকে ড্রেজার দিয়ে অবৈধভাবে তিন মাস ধরে বালু তুলে নিচ্ছেন। এতে বওর এলাকার ফসলি জমি, বাড়িঘর ও দোকানপাট হুমকির মুখে পড়েছে।

এসব বালু মাহামুদ বিক্রি করছেন বলে এলাকাবাসীর দাবি।

মাহামুদ বিশ্বাস বলেন, “বর্নি বাওরে পানি উন্নয়ন বোর্ড ড্রেজার দিয়ে খননকাজ করছে। পানি উন্নয়ন বোর্ডের কাছ থেকে আমি সাব-কন্ট্রাক্ট নিয়ে ড্রেজিংয়ের মাধ্যমে বালু উত্তোলন করছি। ড্রেজিংয়ের এসব বালু নিয়ে আমার চলমান কিছু সরকারি প্রকল্পের কাজে খাটাচ্ছি। আমার পক্ষে যারা ড্রেজিংয়ের বালু উত্তোলন করছে তারা বাইরে কিছু বালু বিক্রি করছে বলে জানতে পেরেছি। এ বিষয়টি আমি দেখব।”

পানি উন্নয়ন বোর্ডের প্রকৌশলী সেকেন্দার আবু জাফর খান বলেন, “বর্নি বাওরের খননকাঝে পানি উন্নয়ন বোর্ড কাউকে সাব-কন্ট্রাক্ট দেয়নি। এটা সম্পূর্ণ অবৈধ।”

বর্নি বাওর থেকে কোনো ব্যক্তির বালু উত্তোলনের অনুমতি নেই বলে জানিয়েছেন টুঙ্গিপাড়ার ইউএনও দেদারুল ইসলাম।

তিনি বলেন, “এর আগে খবর পেয়ে আমরা সেখানে গিয়ে বালু উত্তোলন বন্ধ করেছি। বাওর থেকে বালু উত্তোলনের কোনো অভিযোগ পাওয়ামাত্রই আইনানুগ ব্যবস্থা গ্রহন করা হবে।”