কুমিল্লা কারাগারে নির্যাতনের ভিডিও ভাইরাল, তদন্ত কমিটি

কুমিল্লা কেন্দ্রীয় কারাগারে সাজাপ্রাপ্ত এক ভারতীয় কয়েদিকে পেটানোর ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হওয়ার পর তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

কুমিল্লা প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 July 2021, 07:59 PM
Updated : 3 July 2021, 07:59 PM

দেড় মাস আগের নির্যাতনের ওই ঘটনায় শুক্রবার তিন কারারক্ষীকে সাময়িক বরখাস্ত করেছে কারা কর্তৃপক্ষ। 

পিটুনির শিকার শাহজাহান বিলাস ভারতের পশ্চিম ত্রিপুরা রাজ্যের দুর্গাপুর গ্রামের আবদু মিয়ার ছেলে। তিনি ডাকাতি ও হত্যা মামলার ৫৮ বছরের সাজাপ্রাপ্ত। গত ২৬ বছর ধরে তিনি কুমিল্লা কারাগারে বন্দি রয়েছেন।

কুমিল্লা কেন্দ্রীয় কারাগারের সিনিয়র সুপার শাহজাহান আহমেদ শনিবার বলেন, বন্দি বিলাসের ওয়ার্ডে তল্লাশি চালিয়ে ইয়াবা, গাঁজা, সিগারেট ও নগদ টাকা জব্দ করা হয়।

“পরে কেস টেবিলে এনে লঘু শাস্তি দেওয়া হয়। সে সময় তাকে পেটানোর ঘটনায় দুইজন কারারক্ষীর বিরুদ্ধে বিভাগীয় মামলা রেকর্ড করা হয়েছে।”

কারাগারের কর্মকর্তাদের সঙ্গে কথা বলে জানা যায়, বিলাসের ওয়ার্ডে মাদক পাওয়া যায় গত ১৫ এপ্রিল। পরে ১২ মে তাকে কেস টেবিলে ডেকে জিজ্ঞাসাবাদ করা হয়

ভাইরাল হওয়া ভিডিওতে দেখা যায়, দুই হাত পিছমোড়া করে বেঁধে একজনকে পেটাচ্ছেন কয়েকজন।

নির্যাতনের ওই ভিডিও ভাইরাল হওয়ার পর বিষয়টি খতিয়ে দেখতে ১ জুলাই চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগারের সিনিয়র জেল সুপার শফিকুল ইসলাম খানকে প্রধান করে একটি তদন্ত কমিটি গঠন করা হয়।

কমিটির অপর দুই সদস্য হলেন ব্রাহ্মণবাড়িয়া কারাগারের জেল সুপার ইকবাল হোসেন ও ফেনী জেলা কারাগারের জেলার শাহাদত হোসেন মিঠু। তাদের সাত কার্যদিবসের মধ্যে প্রতিবেদন দিতে বলা হয়েছে।

তদন্ত কমিটির প্রধান চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগারের সিনিয়র সুপার শফিকুল ইসলাম খান বলেন, “তদন্তের অংশ হিসেবে রোববার আমরা কুমিল্লা কারাগারে গিয়ে সংশ্লিষ্টদের সাথে কথা বলব।”