মাগুরা হাসপাতালে আরও ৪টি হাইফ্লো ন্যাজাল ক্যানুলা

মাগুরা হাসপাতালে করোনাভাইরাস রোগীদের জন্য আরও চারটি হাইফ্লো ন্যাজাল ক্যানুলা মেশিন দেওয়া হয়েছে।

মাগুরা প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 July 2021, 05:07 PM
Updated : 2 July 2021, 05:07 PM

শুক্রবার সকালে হাসপাতালের আরএমও বিকাশ শিকদারের কাছে জেলা করোনা হটলাইন টিমের প্রধান ফজলুর রহমান এসব মেশিন হস্তান্তর করেন।

এ নিয়ে এই হাসপাতালে এমন মোট ছয়টি মেশিন হলো।

হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার বিকাশ সিকদার জানান, জেলায় করোনা রোগীর সংখ্যা বৃদ্ধি পাওয়ায় আশঙ্কাজনক রোগীদের অধিক মাত্রায় অক্সিজেন সরবরাহের জন্য পর্যাপ্ত হাইফ্লো ন্যাজাল ক্যানুলা মেশিনের প্রয়োজনীয়তা দেখা দেয়। কিন্তু হাসপাতালে সেন্ট্রাল অক্সজেনের ব্যবস্থা থাকলেও হাইফ্লো ন্যাজাল ক্যানুলা মেশিন ছিল মাত্র দুইটি।

তা দিয়ে হাসপাতাল কর্তৃপক্ষ কোভিড আক্রান্ত রোগীর সেবা দিতে ব্যাপক সমস্যায় পড়েছিলেন বলে তিনি জানান।

ডা. বিকাশ সিকদার জানান, বিষয়টি বৃহস্পতিবার মাগুরা-১ আসনের সংসদ সদস্য সাইফুজ্জামান শিখরের নজরে আনা হয়। শুক্রবার সকালে তিনি ব্যক্তিগতভাবে দুইটি ও জেলা পরিষদের সহায়তায় দুইটিসহ মোট চারটি হাইফ্লো ন্যাজাল ক্যানুলা মেশিনের ব্যবস্থা করেন।

এই চারটি মেশিনের মূল্যে প্রায় ১৫ লাখ টাকা বলে তিনি জানান।
জেলার সিভিল সার্জন শহীদুল্লাহ দেওয়ায়ন বলেন, সম্প্রতি মাগুরায় করোনা আক্রান্ত রোগীর সংখ্যা বৃদ্ধি পেয়েছে, যে কারণে এই হাইফ্লো ন্যাজাল ক্যানুলা মেশিন ব্যাপক ভূমিকা রাখবে।

তিনি বলেন, সেন্ট্রাল অক্সিজেন ও একাধিক হাইফ্লো ন্যাজাল ক্যানুলা মেশিন থাকায় আশপাশের জেলাগুলোর চেয়ে এখন মাগুরায় করোনা আক্রান্ত রোগীদের চিকিৎসা সেবার মান অনেকটাই বৃদ্ধি পেয়েছে।