‘হটলাইনে ফোন করি, অক্সিজেন পৌঁছে যাবে আপনার বাড়ি’

বাগেরহাটে করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের বাড়ি বাড়ি গিয়ে অক্সিজেন সেবা দেওয়ার জন্য ‘অক্সিজেন ব্যাংক’ চালু হয়েছে।

বাগেরহাট প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 July 2021, 11:07 AM
Updated : 1 July 2021, 11:07 AM

বৃহস্পতিবার দুপুরে শহরের পুরাতন কোর্ট মসজিদ এলাকায় এই কর্মসূচি উদ্বোধন করেন বাগেরহাটের জেলা প্রশাসক মোহাম্মদ আজিজুর রহমান।

‘হটলাইনে ফোন করি, অক্সিজেন পৌঁছে যাবে আপনার বাড়ি’ শ্লোগানে জীবন রক্ষাকারী এই সেবা চালু হয় বাগেরহাট সদর আসনের সংসদ সদস্য শেখ সারহান নাসের তন্ময়ের ব্যক্তিগত উদ্যোগে।

এই সেবার সংশ্লিষ্টরা জানান, বাগেরহাট জেলা ছাত্রলীগের সার্বিক তত্ত্বাবধায়নে সংগঠনটির সেচ্ছাসেবকরা সংকটাপন্ন রোগীদের বাড়ি বাড়ি গিয়ে এই অক্সিজেন সরবরাহ করবেন। ০১৮৮৬৩০৫৩০৯ এই হট লাইনে ফোন করলে ছাত্রলীগের সেচ্ছাসেবকরা অক্সিজেন নিয়ে পৌঁছে যাবেন রোগীর বাড়ি।

উদ্বোধন অনুষ্ঠানে জেলা প্রশাসক মোহাম্মদ আজিজুর রহমান বলেন, “সময়মত অক্সিজেন পেঁছে দিলে একজন রোগীর যেমন জীবন বাঁচতে পারে, আবার অক্সিজেনের অভাবে একজন রোগীর জীবনহানি ঘটতে পারে। সংসদ সদস্যের এই উদ্যোগের সফল বাস্তবায়ন প্রত্যাশা করছি।”

এর আগে করোনা সংক্রমণ বাড়ার ফলে বাড়ি বাড়ি গিয়ে রোগীর নমুনা সংগ্রহে এমপির নেওয়া উদ্যোগ সফলভাবে পরিচালিত হচ্ছে।

বাগেরহাট সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান সরদার নাসির উদ্দিন বলেন, বাগেরহাটে করোনা সংক্রমণ শুরুর পর সদর আসনের সংসদ সদস্য শেখ তন্ময় নানা উদ্যোগ গ্রহণ করেন। ‘ডাক্তারের কাছে রোগী নয়, রোগীর কাছে ডাক্তার’ এই কর্মসূচি ছিল তার প্রথম উদ্যোগ। এরপর করোনার সংক্রমণ বৃদ্ধি পেলে বাড়িতে গিয়ে করোনা রোগীর নমুনা সংগ্রহ করার উদ্যোগ নেন। এখন চালু করলেন- ‘হট লাইনে ফোন করি, অক্সিজেন পৌঁছে যাবে আপনার বাড়ি’। ৫০টি অক্সিজেন সিলিন্ডার দিয়ে এই ব্যাংকের যাত্রা শুরু হলো। প্রয়োজনে ভবিষ্যতে অক্সিজেন সিলিন্ডার আরও বাড়ানো হবে বলে আশ্বাস দিয়েছেন সংসদ সদস্য।

বাগেরহাটের সিভিল সার্জন ডা. কে এম হুমায়ুন কবির বলেন, বাগেরহাটে সম্প্রতি করোনার সংক্রমণ বেড়ে গেছে। করোনা চিকিৎসার অন্যতম উপাদান হলো অক্সিজেন। এই উদ্যোগ সংক্রমিত রোগীদের চিকিৎসায় ভালো ভূমিকা রাখবে। এতে রোগীর মৃত্যু ঝুঁকি অনেকটা কমে আসবে।

বাগেরহাট জেলা ছাত্রলীগের সভাপতি মো. মনির হোসেন বলেন, “সংসদ সদস্য শেখ তন্ময়ের এই উদ্যোগে জেলা ছাত্রলীগ বাস্তবায়ন করছে। হট লাইনে ফোন আসলেই আমরা সেই রোগীর বাড়িতে অক্সিজেন পৌঁছে দিতে সব সময় প্রস্তুত থাকব।”

উদ্বোধন অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বাগেরহাটের পুলিশ সুপার কে এম আরিফুল হক, সিভিল সার্জন ডা. কে এম হুমায়ুন কবির, সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান সরদার নাসির উদ্দিন, ইউএনও মোহাম্মদ মোছাব্বেরুল ইসলাম, মহিলা ভাইস চেয়ারম্যান রিজিয়া পারভীন, বাগেরহাট ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক আহাদ উদ্দীন হায়দার, জেলা ছাত্রলীগ সভাপতি মো. মনির হোসেন ও সাধারণ সম্পাদক সরদার নাহিয়ান আল সুলতান ওশান উপস্থিত ছিলেন।