টানা বৃষ্টিতে ময়মনসিংহে অন্তত ২০টি গ্রাম প্লাবিত

দুদিনের টানা বৃষ্টি ও উজানের পাহাড়ি ঢলে নেতাই নদীর বাঁধ ভেঙে ময়মনসিংহে অন্তত ২০টি গ্রামের মানুষ পানিবন্দী হয়ে পড়েছে। এছাড়া বিভিন্ন স্থানে জলাবদ্ধতা দেখা দিয়েছে।

ময়মনসিংহ প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 June 2021, 05:24 PM
Updated : 30 June 2021, 05:24 PM

বুধবার ভোররাতে উপজেলার গামারীতলা ইউনিয়নের কলসিন্দুর এলাকার মুক্তিযোদ্ধা বিল্লাল হোসেনের বাড়ির পাশ দিয়ে নেতাই নদীর বেড়িবাঁধ ভেঙে যায়।

উপজেলা নির্বাহী অফিসার মো. রাফিকুজ্জামান জানান, ইতোমধ্যে পানি উন্নয়ন বোর্ডকে রির্পোট দেওয়া হয়েছে। নেতাই নদীর বাঁধ ভেঙে অন্তত ২০ থেকে ২২টি গ্রামের মানুষ পানিবন্দী হয়ে পড়েছে।

আপাতত তাদের খাদ্য নিশ্চিত করতে ত্রাণ দেওয়া হচ্ছে। স্থানীয় জনপ্রতিনিধি সাথে আলোচনা করে দ্রুত এ সমস্যা সমাধান করার আশ্বাস দেন তিনি।

স্থানীয়রা রফিকুল ইসলাম ও আনোয়ার হোসেন জানান, নেতাই নদীর বেড়িবাঁধ ভেঙে প্রবল স্রোতে পানি প্রবেশ করছে। ওই ইউনিয়নের রায়পুর, কামালপুর ছান্দেরনগরসহ বিভিন্ন এলাকার ঘরবাড়িতে পানি প্রবেশ করছে।

এদিকে ঘোঁষগাও ইউনিয়নের নয়াপাড়া, দিঘলবাগ, কালিকাবাড়িসহ বিভিন্ন গ্রামের এবং পোড়াকান্দুলিয়া ইউনিয়নের বেতগাছিয়া, বহরভিটা, উদয়পুরসহ নিম্নাঞ্চলে ঢলের পানি প্রবেশ করেছে।

গামারীতলা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আনোয়ার হোসেন খান বলেন, “আমি ইতোমধ্যে ভাঙন এলাকা পরিদর্শন করেছি, চেষ্টা করছি মানুষকে নিরাপদে রাখতে।”

ঘোঁষগাও ইউনিয়নের চেয়ারম্যান শামসুল হক জানান, ভালুকাপাড়া এবং রায়পুর এলাকায় বেড়িবাঁধ ভেঙে অনেক মানুষ পানিবন্দী হয়ে পড়েছে। তাদের সহায়তা করার চেষ্টা চলছে।

অপরদিকে পাহাড়ি ঢল ও বৃষ্টিতে হালুয়াঘাট পৌরসভাসহ অধিকাংশ এলাকা প্লাবিত হয়ে পানিবন্দী কয়েক হাজার মানুষ।

হালুয়াঘাট উপজেলা পরিষদের চেয়ারম্যান মাহমুদুল হাসান সায়েম বলেন, উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে হালুয়াঘাট উপজেলার বিভিন্ন এলাকা তলিয়ে গেছে। হালুয়াঘাট পৌরসভার বেশ কয়েকটি এলাকার বসতবাড়ি ও কৃষি জমি প্লাবিত হয়েছে। ১০ থেকে ১৫ গ্রামের মানুষ পানিবন্দী হয়ে পড়েছে।

এছাড়া পানিবন্দী রয়েছে পৌরসভার গার্লস স্কুল রোড, পাগলপাড়া এছাড়া গোপীনগর, কাওয়ালীজান, বটগাছিকান্দা, ধুরাইল, ভূবনকুড়া, কৈচাপুর ইউনিয়নসহ সব ইউনিয়নেই পানি প্রবেশ করেছে। সবাইকে প্রয়োজনীয় খাদ্য সহায়তার ব্যবস্থা করা হচ্ছে বলেন তিনি।