শাহজালাল বিশ্ববিদ্যালয়ের হলে প্রতিবন্ধীদের বিশেষ রুম

প্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য বিশেষ আবাসিক সুবিধা চালু করেছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।

শাহজালাল বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 June 2021, 12:05 PM
Updated : 27 June 2021, 12:05 PM

রোববার সকালে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ শাহপরাণ হল এবং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলে এ বিশেষ সুবিধা সম্বলিত কক্ষ উদ্বোধন করেন।

উদ্বোধনের সময় উপাচার্য বলেন, একটি বিশ্ববিদ্যালয়কে আন্তর্জাতিক মানের করতে যে সব সুবিধা দেওয়া দরকার তা আমরা নিশ্চিত করতে চাই। বিশেষায়িত শিক্ষার্থীদের বিশ্ববিদ্যালয়ে ভর্তি হয়ে যাতে আবাসন ব্যবস্থা নিয়ে চিন্তা করতে না হয় সেজন্য বিশেষ রুমের ব্যবস্থা করেছি।

এসব রুমে শিক্ষার্থীদের জন্য রয়েছে বিশেষ নকশার আসবাবপত্র, হুইল চেয়ার ব্যবহারের উপযোগী ও দেয়ালে বিশেষ সাপোর্ট হিসেবে রেলিং, কমোড, স্বয়ংক্রিয়ভাবে ব্যবহার উপযোগী বেসিন, ডেডিকেটেড ওয়াশরুম, হলের প্রবেশ পথে হুইল চেয়ারের উপযোগী করে বিশেষ র‌্যাম্প ব্যবস্থা।

এছাড়াও জরুরি প্রয়োজনে কক্ষ ও ওয়াশরুম থেকে হল অফিসে যোগাযোগের জন্য বিশেষ প্রযুক্তির ব্যবস্থা করা হয়েছে।

শাহপরাণ হলের প্রভোস্ট অধ্যাপক ড. মিজানুর রহমান খান বলেন, “এ বিশ্ববিদ্যালয়ে প্রতিবন্ধী শিক্ষার্থীদের অভিভাবকরা যাতে কোনো ধরনের চিন্তা করতে না হয় তার জন্য আমরা এ ব্যবস্থা করেছি।

“একটি আবাসিক হলে শিক্ষার্থীদের জন্য যে সব সুবিধা করা দরকার আমরা তার ব্যবস্থা করছি। আমরা চাই শিক্ষার্থীরা হলে থেকে তাদের পড়াশোনার পরিবেশ যেন পায়।”

এ সময় অন্যান্যদের মধ্যে বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. আনোয়ারুল ইসলাম, বঙ্গবন্ধু হলের প্রভোস্ট অধ্যাপক ড. হাসান জাকিরুল ইসলাম, প্রধান প্রকৌশলী সৈয়দ হাবিবুর রহমানসহ সহকারী প্রভোস্টরা উপস্থিত ছিলেন।