করোনাভাইরাস: রাজশাহীতে একদিনে আরও ১৭ মৃত্যু

রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের কোভিড ইউনিটে একদিনে আরও ১৭ জনের মৃত্যু হয়েছে।

রাজশাহী প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 June 2021, 05:02 AM
Updated : 26 June 2021, 05:02 AM

হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল শামীম ইয়াজদানী জানান, শুক্রবার সকাল ৬টা থেকে শনিবার সকাল ৬টার মধ্যে বিভিন্ন সময় মারা যাওয়া এ ১৭ জনের মধ্যে নয়জন রাজশাহীর। বাকিদের চারজন চাঁপাইনবাগঞ্জের, দুইজন নাটোরের ও দুইজন নওগাঁর।

যাদের আটজনের করোনাভাইরাস পজেটিভ ছিল। বাকিরা উপসর্গ নিয়ে চিকিৎসাধীন অবস্থায় মারা যান।

এ নিয়ে চলতি মাসের গত ২৬ দিনে (১ জুন সকাল ৬টা থেকে ২৬ জুন সকাল ৬টা পর্যন্ত) রাজশাহী হাসপাতালের কোভিড ইউনিটে ২৯১ জন মারা গেল। এর মধ্যে রাজশাহীর ১৩৬ জন ও চাঁপাইনবাবগঞ্জের ১০১ জন।

এর আগে সবচেয়ে বেশী মারা যায় ২৪ জুন ১৮ জন। আর সবচেয়ে কম ১২ জুন ৪ জন।

রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের কোভিড ইউনিটে মৃত্যুর হার অতীতের সব রেকর্ড ছাড়িয়ে গেছে জানিয়ে শামীম বলেন, এর আগে চলতি বছরের জানুয়ারিতে ২৯ জন, ফেব্রুয়ারিতে ১৭, মার্চে ৩১, এপ্রিলে ৭৯ ও মে মাসে ১২৪ জনের মৃত্যু হয়। আর গত বছরে সর্বোচ্চ মৃত্যু ছিল অগাস্ট মাসে ২৬ জন।

গত ২৪ ঘন্টায় হাসপাতালে ভর্তি হয়েছেন ৫২ জন। এর মধ্যে রাজশাহীর ৩১ জন, চাঁপাইনবাবগঞ্জের আট, নাটোরের ছয়, নওগাঁর তিন ও পাবনার চারজন। সুস্থ হয়ে হাসপাতাল ছেড়েছেন ৩৪ জন।

হাসপাতালে বেড়েছে রোগী

শনিবার সকাল ৬টা পর্যন্ত রাজশাহী মেডিকেলে ৩৫৭ বেডের বিপরীতে মোট চিকিৎসাধীন রোগী আছেন ৪৩১ জন; যা আগের দিন ছিল ৪২৩। অতিরিক্ত রোগীর চাপে মেঝে ও বারান্দায় রেখে চিকিৎসার ব্যবস্থা করা হয়েছে।

বেড়েছে শনাক্ত

রাজশাহীতে আবারও বেড়েছে করোনাভাইরাস শনাক্তের হার। শুক্রবার দুইটি ল্যাবে রাজশাহীর ৪২৯ নমুনা পরীক্ষা করে ১৪৮ জনের শরীরে এ ভাইরাসের সংক্রমণ পাওয়া গেছে। যার শনাক্তের হার ৩৪ দশমিক ৫০ শতাংশ।

আগের দিন বৃহস্পতিবার ছিল ২৯ দশমিক ৭৫ শতাংশ। এর আগে বুধবার ৩৩ দশমিক ৯৫ শতাংশ, মঙ্গলবার ৩৩ দশমিক ০৫ শতাংশ এবং সোমবার ছিল ৩৩ দশমিক ৫১ শতাংশ।

এছাড়া চাঁপাইনবাগঞ্জের ৭২ জনের নমুনা পরীক্ষা করে ১৪ জনের সংক্রমণ ধরা পড়েছে।