ব্রাহ্মণবাড়িয়ায় তাণ্ডব: কওমি ছাত্রনেতার জবানবন্দি আদালতে

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সফর ঘিরে ব্রাহ্মণবাড়িয়ায় তাণ্ডবের ঘটনায় গ্রেপ্তার কওমি ছাত্র কল্যাণ ঐক্য পরিষদের এক নেতা আদালতে জবানবন্দি দিয়েছেন।

ব্রাহ্মণবাড়িয়পা প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 June 2021, 06:34 PM
Updated : 25 June 2021, 06:34 PM

শুক্রবার বিকালে ব্রাহ্মণবাড়িয়ার জ্যেষ্ঠ বিচারিক হাকিম জাহিদ হোসাইনের আদালতে তিনি ফৌজদারি কার্যবিধির ১৬৪ ধারায় জবানবন্দি দেন। 

মাওলানা বরকতুল্লাহ ইমরান জেলা সদরের ভাদুঘর জামিয়া সিরাজীয়া দারুল উলুম মাদরাসা কওমি ছাত্র কল্যাণ ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক এবং ভাদুঘর দক্ষিণপাড়ার প্রয়াত মাওলানা ইমরান হোসেনের ছেলে।

ব্রাহ্মণবাড়িয়ার অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) মোজাম্মেল হোসেন রেজা বলেন, গত ২৬ থেকে ২৮ মার্চ পর্যন্ত ব্রাহ্মণবাড়িয়ায় হওয়া তাণ্ডবের ঘটনায় বরকতুল্লাহর সংশ্লিষ্টতা পাওয়া গেছে।

তিনি জানান, বৃহস্পতিবার সন্ধ্যায় তাকে ভাদুঘুর এলাকা থেকে আটক করা হয়। পরে শুক্রবার দুপুরে বরকতুল্লাহকে আদালতে হাজির করা হলে তিনি স্বীকারোক্তিমূলক জবানবন্দি দেন।

“তিনি থানা ভবন, পুলিশ ফাঁড়ি, সার্কিট হাউজ, প্রেসক্লাব ভবনসহ বিভিন্ন স্থাপনায় চালানো তাণ্ডবে অংশ নেওয়ার কথা স্বীকার করে জড়িত অন্যদের নাম বলেছেন।”

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ঢাকা সফরের বিরোধিতা করে গত ২৬ থেকে ২৮ মার্চ পর্যন্ত ব্রাহ্মণবাড়িয়ায় ব্যাপক তাণ্ডব চালানো হয়, যেখানে অধিকাংশ ছিল মাদ্রাসা ছাত্র।

পুলিশের ভাষ্য, তাণ্ডবকারীরা হেফাজতে ইসলামের কর্মী-সমর্থক।

তারা সরকারি-বেসরকারি বিভিন্ন স্থাপনায় হামলা চালিয়ে ভাঙচুর ও অগ্নিসংযোগ করে। ওই তাণ্ডবে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের সাথে সংঘর্ষে অন্তত ১১ জন নিহত হন। এ সব ঘটনায় ৫৬টি মামলা দায়ের হয়েছে। মামলাগুলোর এজহারনামীয় আসামি ৪১৪ জন এবং অজ্ঞাতনামা আসামি ৩৫ হাজারেরও বেশি।