সিনহা হত্যা: সর্বশেষ আসামির আত্মসমর্পণ, কারাগারে প্রেরণ

অবসরপ্রাপ্ত মেজর সিনহা মোহাম্মদ রাশেদ খান হত্যা মামলার পলাতক আসামি সাবেক এক কনস্টেবল আত্মসমর্পণ করার পর কারাগারে পাঠিয়েছে আদালত।

কক্সবাজার প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 June 2021, 10:04 AM
Updated : 24 June 2021, 10:04 AM

বুধবার দুপুরে কক্সবাজার জেলা ও দায়রা জজ মোহাম্মদ ইসমাঈলের আদালতে তিনি আত্মসমর্পণ করেন বলে আদালতের পিপি ফরিদুল আলম জানিয়েছেন।

আসামি সাগর দেব কক্সবাজারের টেকনাফ থানার সাবেক কনস্টেবল। তিনি সিনহা হত্যা মামলার অভিযোগপত্রের আসামি। ঘটনার পর থেকে তিনি পলাতক ছিলেন।

এ নিয়ে সিনহা হত্যা মামলায় অভিযোগপত্রের ১৫ আসামির সবাই কারাগারে গেল।

পিপি ফরিদুল আলম বলেন, দুপুরে সিনহা হত্যার মামলার চার্জশিটভুক্ত পলাতক আসামি সাবেক কনস্টেবল সাগর দেব আদালতে আত্মসমর্পণ করে জামিন আবেদন করেন।

“পরে আদালত আবেদনটি আমলে নিয়ে আসামিকে কারাগারে পাঠানোর নির্দেশ দেন। একই সঙ্গে জামিন আবেদনের শুনানির জন্য আগামী ২৭ জুন দিন ধার্য করেছেন। 

একই দিন আসামি প্রদীপ কুমার দাশ ও বাহারছড়া পুলিশ তদন্ত কেন্দ্রের সাবেক এসআই নন্দ দুলাল রক্ষিতের জামিন শুনানির দিনও ২৭ জুন ধার্য রয়েছে বলে তিনি জানান।

গত বছর ৩১ জুলাই রাতে কক্সবাজারের টেকনাফ উপজেলার বাহারছড়া ইউনিয়নের শামলাপুর চেক পোস্টে পুলিশের গুলিতে নিহত হন সেনাবাহিনীর অবসরপ্রাপ্ত মেজর সিনহা মোহাম্মদ রাশেদ খান।

এ ঘটনায় ৫ অগাস্ট তার বোন শারমিন শাহরিয়ার ফেরদৌস বাদী হয়ে বাহারছড়া পুলিশ তদন্ত কেন্দ্রের সাবেক ইনচার্জ পরিদর্শক লিয়াকত আলী এবং টেকনাফ থানার সাবেক ওসি প্রদীপ কুমার দাশসহ পুলিশের নয় সদস্যকে আসামি করে মামলা করেন। আদালত মামলার তদন্তভার দেয় র‌্যাবকে।

পরদিন ৬ অগাস্ট প্রদীপ কুমার দাশসহ সাত পুলিশ সদস্য আদালতে আত্মসমর্পণ করেন। পরে শামলাপুর চেকপোস্টে দায়িত্ব পালনকারী আমর্ড পুলিশ ব্যাটালিয়ানের (এপিবিএন) তিন সদস্য এবং সিনহা হত্যার ঘটনায় পুলিশের দায়ের মামলার সাক্ষী স্থানীয় তিনজন বাসিন্দাকে আসামি দেখিয়ে গ্রেপ্তার করা হয়।

গ্রেপ্তার আসামিদের মধ্যে সাবেক ওসি প্রদীপ ও কনস্টেবল রুবেল শর্মা ছাড়া অপর ১২ জন আসামি আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছেন।

গত ১৩ ডিসেম্বর তদন্তকারী কর্মকর্তা আদালতে ওসি প্রদীপসহ ১৫ জনের নামে অভিযোগপত্র দেন। এতে টেকনাফ থানার সাবেক দুই পুলিশ সদস্য কনস্টেবল সাগর দেব ও কনস্টেবল রুবেল শর্মাকে নতুন করে আসামি করা হয়।

পরে কনস্টেবল রুবেল শর্মাকে র‌্যাব গ্রেপ্তার করলেও কনস্টেবল সাগর দেব পলাতক ছিলেন।

এবার সাগর দেবও আদালতে আত্মসমর্পণ করায় সিনহা হত্যা মামলার অভিযোগপত্রের ১৫ আসামিই কারান্তরীণ হলেন।

প্রায় নয় মাস আগে দুদকের একটি মামলায় হাজিরা দিতে গত ১২ সেপ্টেম্বর ওসি প্রদীপকে কক্সবাজার থেকে চট্টগ্রাম কারাগারে নেওয়া হয়েছিল। এরপর গত ১০ জুন তাকে চট্টগ্রাম থেকে কক্সবাজার জেলা কারাগারে স্থানান্তর করা হয়।