ফেনীর সীমান্তে মাটির নিচে মর্টার শেল উদ্ধার

ফেনীর ছাগলনাইয়ার চম্পকনগর সীমান্তে মাটির নিচে অবিস্ফোরিত একটি মর্টার শেল পাওয়া গেছে, যা মুক্তিযুদ্ধের সময়ের বলে ধারণা করা হচ্ছে।

ফেনী প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 June 2021, 03:35 PM
Updated : 22 June 2021, 03:35 PM

মঙ্গলবার সকালে সীমান্তের ২১৯৮/১০ এস পিলার সংলগ্ন দক্ষিণ ছয়ঘড়িয়া গ্রামে এটি পাওয়া যায় বলে বিজিবির চম্পকনগর বিওপি ক্যাম্প কমান্ডার সুবেদার আব্দুল করিম জানিয়েছেন।

তিনি জানান, এক কৃষক ট্রাক্টর দিয়ে জমি চাষ দেওয়ার সময় ‘কাটার মেশিনের’ সঙ্গে লেগে অবিস্ফোরিত মর্টার শেলটি উঠে আসে।

“তাৎক্ষণিক খবর পেয়ে চম্পকনগরের বিওপি ক্যাম্পের বিজিবি সদস্যরা গিয়ে স্থানীয়দের নিরাপদ এলাকায় সরিয়ে দেয়।”

সুবেদার আব্দুল করিম বলেন, “ধারণা করা হচ্ছে স্বাধীনতা যুদ্ধের সময় গোলাটি ওই স্থানে পড়লেও অবিস্ফোরিত অবস্থায় মাটির নিচে চাপা পড়ে ঢেকে যায়। চম্পকনগর বিওপি ক্যাম্প বিজিবি সদস্যরা অবিস্ফোরিত মর্টার শেলটি ঘেরাও করে রেখেছেন।”

বিজিবি-৪ ফেনী জায়লস্কর ব্যাটালিয়নের অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল আবদুর রহিম জানান, বোমাটি নিষ্ক্রিয় করার জন্য স্থানীয় ছাগলনাইয়া থানা পুলিশে লিখিত আবেদন করা হয়েছে। তাদের বোমা ডিসপোজাল টিম এসে প্রয়োজনীয় ব্যবস্থা নেবে।

ছাগলনাইয়া থানার ওসি মো. শহীদুল ইসলাম জানান, মর্টার শেলের বিষয়টি নিয়ে স্থানীয় বিজিবি ক্যাম্পের সদস্যরা থানায় একটি সাধারণ ডায়েরি (জিডি) করেছেন। বিষয়টি জেলা পুলিশ সুপারকে অবগত করা হয়েছে।

“পুলিশের বিশেষ শাখার (এসবি) সহযোগিতায় কুমিল্লা সেনানিবাসে তথ্য পাঠানো হয়েছে। ২/১ দিনের মধ্যে সেনাবাহিনীর বোমা ডিসপোজাল টিম এসে প্রয়োজনীয় ব্যবস্থা নেবে বলে আশা করছি।”