কোভিড-১৯: রাজশাহী মেডিকেলে দুই সপ্তাহে মৃত্যু ১৪৮

রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের করোনা ইউনিটে আক্রান্ত ও উপসর্গ নিয়ে এই মাসের প্রথম ১৫ দিনে ১৪৮ জন মারা গেছে।

রাজশাহী প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 June 2021, 01:51 PM
Updated : 15 June 2021, 01:51 PM

এর মধ্যে রয়েছে রাজশাহীর ৫৬ জন, চাঁপাইনবাবগঞ্জের ৬৯ জন এবং বাকিরা নওগাঁ, নাটোর ও পাবনাসহ অন্য জেলার।

হাসপাতালের পরিচালক বিগ্রেডিয়ার জেনারেল শামীম ইয়াজদানী বলেন, মূলত ঈদের পর থেকে এ হাসপাতালে করোনাভাইরাসের আক্রান্ত রোগী ও মৃত্যুর সংখ্যা বাড়তে থাকে। চলতি মাসের গত ১৫ দিনে (১ জুন সকাল ৬টা থেকে ১৫ জুন সকাল ৬টা পর্যন্ত) এ হাসপাতালের করোনা ইউনিটে মারা গেছে ১৪৮ জন।

“এর মধ্যে ৮৮ জনই মারা গেছে করোনা শনাক্ত হওয়ার পর। বাকিরা উপসর্গ নিয়ে নমুনা পরীক্ষার আগেই চিকিৎসাধীন অবস্থায় মারা যায়। তবে তাদের অধিকাংশই করোনাভাইরাসে আক্রান্ত।”

তিনি জানান, ১ জুন সাতজন, ২ জুন সাতজন, ৩ জুন নয়জন, ৪ জুন ১৬ জন, ৫ জুন আটজন, ৬ জুন ছয়জন, ৭ জুন ১১ জন, ৮ জুন আটজন, ৯ জুন আটজন, ১০ জুন ১২ জন, ১১ জুন ১৫ জন, ১২ জুন চারজন, ১৩ জুন ১৩ জন, ১৪ জুন ১২ জন এবং সর্বশেষ ১৫ জুন ১২ জন মারা গেছেন।

শামীম ইয়াজদানী জানান, গত ২৪ ঘণ্টায় হাসপাতালে ভর্তি হয়েছে ৫৮ জন। এর মধ্যে রাজশাহীর ৩৯, চাঁপাইনবাবগঞ্জের আটজন, নাটোরের চারজন, নওগাঁর পাঁচজন ও কুষ্টিয়ার দুইজন। একই সময় সুস্থ হয়ে হাসপাতাল ছেড়েছে ৪৩ জন।

তিনি আরও জানান, মঙ্গলবার সকাল ৬টা পর্যন্ত এ হাসপাতালের ২৭৩ বেডের বিপরীতে ভর্তি রয়েছেন ৩২৫ জন। অতিরিক্ত বেডের ব্যবস্থা করে ৫২ জন রোগীকেও চিকিৎসা দেওয়া হচ্ছে।

জেলা স্বাস্থ্য বিভাগ জানায়, সোমবার দুইটি ল্যাবে রাজশাহীর ৩৬৮ জনের নমুনা পরীক্ষা করা হয়। এতে ১১১ জনের শরীরে করোনাভাইরাস পাওয়া গেছে। এই হিসাবে শনাক্তের হার ৩০ দশমিক ১৬ শতাংশ।

চাঁপাইনবাবগঞ্জের ৯৯ জনের নমুনা পরীক্ষায় ২২ জনের পজিটিভ এসেছে। এখানে শনাক্তের হার ২২ দশমিক ২২ শতাংশ; নওগাঁয় ৮৮ নমুনা পরীক্ষা করে ৪৩ জনের শরীরে করোনাভাইরাস পাওয়া গেছে। সেখানে শনাক্তের হার ৪৮ দশমিক ৮৬ শতাংশ। নাটোরের ৩ জনের নমুনা পরীক্ষা করে ১ জনের পজেটিভ আসে। শনাক্তের হার ৩৩ দশমিক ৩৩ শতাংশ।