উচ্চঝুঁকির নওগাঁয় এক মাসেও বসানো হয়নি আইসিইউ বেড

করোনাভাইরাসের রোগীদের চিকিৎসায় প্রায় এক মাস আগে সরকারের দেওয়া দুটি আইসিইউ বেড ‘দক্ষলোকের অভাবে’ বসানো হয়নি নওগাঁ সদর জেনারেল হাসপাতালে।

নওগাঁ প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 June 2021, 01:12 PM
Updated : 14 June 2021, 02:33 PM

সোমবার সন্ধ্যায় এ হাসপাতালের ভারপ্রাপ্ত তত্ত্বাবধায়ক এবং সিভিল সার্জন এবিএম হানিফ জানান, প্রশিক্ষিত জনবলের অভাবে প্রায় এক মাস আগে পাওয়া দুটি আইসিইউ বেড বসিয়ে এখনও চালু করা যায়নি।

ঔষধ প্রশাসন অধিদপ্তরের তত্ত্বাবধানে ঠিকাদারের মাধ্যমে এসব আইনিইউ বেড হাসপাতালে বসানো হয় জানিয়ে তিনি বলেন, “রোববারও তাদেরকে (ঔষধ প্রশাসন অধিদপ্তরের কর্মকর্তাদের) বলা হয়েছে। আশা করছি দ্রুতই চালু হবে।”

এ হাসপাতালের নতুন আসা আইসিইউ বেড দুটি ‘নওগাঁ জেলার ‘ত্রিশ লাখ মানুষের’ প্রয়োজনের তুলনায় অপ্রতুল’ বলে ক্ষোভ প্রকাশ করেছেন ভুক্তভোগীরা। তীব্র শ্বাসকষ্টের রোগীদের আইসিইউ-তে রেখে চিকিৎসা দিতে নওগাঁ সদর হাসপাতাল থেকে ৯০ কিলোমিটার দূরের রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতাল অথবা ৪৫ কিলোমিটার দূরের বগুড়া শহীদ জিয়া মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়ে থাকে।

কত রোগীকে এ পর্যন্ত পাঠানো হয়েছে তাৎক্ষণিকভাবে হিসাব দিতে না পারলেও সিভিল সার্জন হানিফ জানান, গত রোববার জেনারেল হাসপাতাল থেকে রাজশাহীতে একজন রোগী পাঠানো হয়েছে। এছাড়া জেলার ১০টি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স থেকেও সরাসরি রোগীদের এসব হাসপাতালে পাঠানো হয়ে থাকে।

সিভিল সার্জনের অফিস থেকে সোমবার পাঠানো তথ্য অনুযায়ী, এ হাসপাতালে কোভিড রোগীদের জন্য বরাদ্দ ৩০টি সাধারণ বেডের বিপরীতে ৪৯ জন রোগী ভর্তি রয়েছেন। বাড়িতে থেকে চিকিৎসা নিচ্ছেন দুই হাজার ৯৯৮ জন।

এ জেলায় গত ২৪ ঘণ্টায় ৪০৫ জনের নমুনা পরীক্ষা করে ১০৭ জনের করানাভাইরাস শনাক্ত হয়েছে এবং শনাক্তের হার ২৬ দশমিক ৩২। আর রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে মারা গেছেন নওগাঁর এক রোগী। এ নিয়ে জেলার ৫২ জনের মৃত্যু হল বলে জানিয়েছে সিভিল সার্জনের অফিস।

নওগাঁ জেলা সিপিবির সভাপতি মহশিন রেজা বলেন, প্রতি এক লাখ মানুষের জন্য একটি করে হলেও ৩০ লাখ মানুষের এ জেলায় কমপক্ষে ৩০টি আইসিইউ বেড প্রয়োজন বলে মনে করি।

নওগাঁর সামাজিক সংগঠন একুশে পরিষদের সভাপতি আব্দুল বারী বলেন, করোনাভাইরাসের সংক্রমণের উচ্চঝুঁকির জেলা নওগাঁয় দুটি আইসিইউ বেড বরাদ্দ প্রয়োজনের তুলনায় নগন্য।