‘নোংরা-দুর্গন্ধ পরিবেশে উৎপাদন’: আলীবাবা সুইটস-এ জরিমানা

গাজীপুরে নোংরা-দুর্গন্ধসহ অস্বাস্থ্যকর পরিবেশে খাদ্যপণ্য তৈরির অভিযোগে আলীবাবা সুইটস সহ দুইটি প্রতিষ্ঠানে জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত।

গাজীপুর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 June 2021, 03:41 PM
Updated : 12 June 2021, 03:41 PM

শনিবার বিকেলে নানা অভিযোগে আলীবাবা সুইটস কারখানাসহ এ দুই খাদ্য প্রস্তুতকারক প্রতিষ্ঠানে দুই লাখ টাকার বেশি জরিমানা করা হয়।

সাজাপ্রাপ্তরা হলেন, আলীবাবা সুইটস’র ম্যানেজার মো. মনির হোসেন এবং গাজীপুর নগরের জয়দেবপুরের সৌম্য ফুড এন্ড বেভারেজ এর মালিক মিহির কান্তি দাস (৩২)।

ভ্রাম্যমাণ আদালতের বিচারক গাজীপুরের এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট থান্দার কামরুজ্জামান জানান, নোংরা, দুর্গন্ধ ও অস্বাস্থ্যকর পরিবেশে মিষ্টি, কেক ও বেকারি পণ্য উৎপাদন করা ছাড়াও এখানকার উৎপাদিত পণ্যের গায়ে উৎপাদনের তারিখ, মেয়াদোত্তীর্ণের তারিখ নেই।

পণ্য তৈরিতে যেসব কেমিকেল ব্যবহার করা হচ্ছে সেগুলো কোনো চালানের কপি নেই। তাতে ভুয়া বারকোড ব্যবহার করা হয়েছে। মিষ্টি উৎপাদনে নষ্ট পামওয়েল ও ময়দা ব্যবহার করা হচ্ছিল।

এসব অব্যবস্থাপনার কথা উল্লেখ করে তিনি বলেন, “এই ফ্যাক্টরিতে উৎপাদিত পণ্য ২৫টিরও বেশি শো-রুম থেকে বিক্রি করা হয়।”

এরপর আলীবাবা সুইটস’র ম্যানেজার মো. মনির হোসেনের বিরুদ্ধে মামলা এবং দেড় লাখ টাকা জরিমানা করা হয়েছে বলে জানান তিনি।

এছাড়া বিএসটিআই লাইসেন্স না থাকার পরও পণ্যের প্যাকেটে বিজ্ঞাপন হিসেবে প্রচার ও অস্বাস্থ্যকর তেল ব্যবহার করার অভিযোগে জয়দেবপুর এলাকার ’সৌম্য ফুড এন্ড বেভারেজ’এর মালিক মিহির কান্তি দাসের (৩২) বিরুদ্ধে মামলা এবং ৬০ হাজার টাকা জরিমানা করে ভ্রাম্যমাণ আদালত।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক