কুমিল্লায় ৭ ‘পাসপোর্ট দালাল’ গ্রেপ্তার, ‘নকল’ সিল উদ্ধার

কুমিল্লায় ‘নকল’ সিল, ‘নকল’ পাসপোর্ট, এই সংক্রান্ত নথিপত্র ও নগদ টাকাসহ সাত ব্যক্তি গ্রেপ্তার হয়েছেন, যাদের পাসপোর্ট দালাল বলছে র‌্যাব।

কুমিল্লা প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 June 2021, 03:32 PM
Updated : 1 June 2021, 03:32 PM

মঙ্গলবার দুপুরে সদর উপজেলার নোয়াপাড়া ও শাসনগাছা এলাকায় র‌্যাব এই অভিযান পরিচালনা করে।

কুমিল্লা র‌্যাব-১১ এর উপ-পরিচালক সিপিসি-২ কোম্পানি অধিনায়ক মেজর তালুকদার নাজমুছ সাকিব বলেন, পাসপোর্ট দালাল নির্মূলে র‌্যাব এই বিশেষ অভিযান পরিচালনা করেছে। গ্রেপ্তাররা পাসপোর্ট দালাল চক্রের সক্রিয় সদস্য।

গ্রেপ্তাররা হলেন কুমিল্লার ব্রাহ্মণপাড়ার দক্ষিণ তেতাভূমি গ্রামের কানু মিয়ার ছেলে জসিম উদ্দিন (২৫), সদরের নোয়াপাড়া গ্রামের জিন্নাহর ছেলে নিয়াজ মোর্শেদ পল্লভ (২৩), শাসনগাছা (ওয়াপদা রোড) গ্রামের আবুল কাশেমের ছেলে গোলাম সারোয়ার (৩৬), নগরের মনোহরপুরের সতীশ চন্দ্রের ছেলে রতন চন্দ্র (৩৮), তিতাস উপজেলার বাতাকান্দি গ্রামের প্রয়াতত আব্দুস সামামের ছেলে শাহাবুদ্দিন (৫০), দেবিদ্বারের বইশেরকোট গ্রামের নুরুল ইসলামের ছেলে মনিরুল ইসলাম (৩০) ও  সদরের অলিপুর উত্তর পাড়ার প্রয়াত কাজী আব্দুল খালেকের ছেলে কাজী আবু আল ফেরদৌস (৫৫)।

তাদের কাছ থেকে ১০৩টি পাসপোর্ট, নগদ ৩ লাখ ৭৭ হাজার ৮০০ টাকা, পাসপোর্টের নথিপত্র ও ‘নকল’ সিলমোহর উদ্ধার করা হয় বলে এই র‌্যাব কর্মকর্তা জানান।

তিনি আরও বলেন, র‌্যাবের প্রাথমিক জিজ্ঞাসাবাদে গ্রেপ্তাররা সবাই পাসপোর্ট দালাল চক্রের সক্রিয় সদস্য বলে স্বীকার করেছে এবং তারা দীর্ঘদিন যাবৎ পাসপোর্ট তৈরি করে দেওয়ার নাম করে লোকজনের কাছ থেকে নির্ধারিত টাকার বেশি টাকা হাতিয়ে নিয়ে আসছিল বলে স্বীকারোক্তি প্রদান করেছে।

এই বিষয়ে গ্রেপ্তারদের বিরুদ্ধে কুমিল্লা কোতয়ালি থানায় একটি মামলা প্রক্রিয়াধীন বলে জানান এই র‌্যাব কর্মকর্তা।