‘স্বাস্থ্যবিধি না মানায়’ সংক্রমণ বাড়ছে খুলনায়: সিভিল সার্জন

‘স্বাস্থ্যবিধি না মানা’র কারণে খুলনায় করোনাভাইরাসের সংক্রমণ বাড়ছে বলে মনে করেন জেলার সিভিল সার্জন নিয়াজ মোহাম্মদ।

শুভ্র শচীন খুলনা প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 May 2021, 03:52 PM
Updated : 31 May 2021, 03:52 PM

করোনাভাইরাসের ভারতে উদ্ভূত ধরনটির কমিউনিটি ট্রান্সমিশনের প্রমাণ পাওয়ায় গত ২৪ মে থেকে চাঁপাইনবাবগঞ্জে লকডাউনের বিধিনিষেধ জারি করে জেলা প্রশাসন। সোমবার তা আরও এক সপ্তাহের জন্য বাড়ানো হয়েছে।

ঝুঁকি এড়াতে সীমান্তবর্তী আরও সাত জেলা অবরুদ্ধে ঘোষণার সুপারিশ করা হয়। জেলাগুলো হল- নওগাঁ, নাটোর, সাতক্ষীরা, যশোর, রাজশাহী, কুষ্টিয়া ও খুলনা। এসব জেলায় গত কিছুদিন ধরেই সংক্রমণ হার ঊর্ধ্বমুখী।

খুলনার সিভিল সার্জন নিয়াজ মোহাম্মদ বলেন, এপ্রিলের শুরু থেকে করোনাভাইরাসে সংক্রমিত রোগীর সংখ্যা দিন দিন বেড়েছে। চলতি মে মাসের শুরুর দিকে কিছুটা কম ছিল।

“ঈদের পর আবার বেড়েছে। স্বাস্থ্যবিধি মেনে না চলা করোনাভাইরাস সংক্রমণ বাড়ার একমাত্র কারণ।”

সিভিল সার্জন বলেন, করোনা সংক্রমণের উচ্চ ঝুঁকিতে থাকা খুলনা জেলায় মানুষের সচেতনতা এখনও কম। রাস্তাঘাট, বাজার-রোস্তোরাঁয় মানুষকে স্বাস্থ্যবিধি মেনে চলতে দেখা যায় না।

তবে খুলনা বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা. রাশেদা সুলতানার দাবি, “শুধু ভারতে করোনা প্রকোপের কারণে সীমান্ত সংলগ্ন কয়েকটি জেলা থাকায় খুলনাকে ঝুকিপূর্ণ হিসেবে ধরা হয়। কিন্তু বাস্তবে খুলনা বিভাগে করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে আছে।”

সিভিল সার্জন কার্যালয় থেকে জানা গেছে, জেলায় গত বছরের ১৩ এপ্রিল প্রথম করোনা রোগী শনাক্ত হয়েছিল। এরপরের ১২ মাসে করোনায় আক্রান্ত হয়ে মারা যান ১৪৭ জন। অর্থাৎ প্রতিমাসে গড়ে ১২ জন মারা গেছে। তবে চলতি মে মাসের হিসাবে জেলায় ২৫ জন মারা গেছে।

গড় হিসাবে এই একমাসে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে প্রাণহানি দ্বিগুণ হয়েছে।

গত রোববার খুলনা মেডিকেল কলেজ হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার ও করোনা ডেডিকেটেড হাসপাতালের মুখপাত্র ডা. সুহাস রঞ্জন হালদার জানান, খুলনার ১০০ শয্যার করোনা ডেডিকেটেড হাসপাতালে এখন ১০০ করোনা রোগী চিকিৎসাধীন রয়েছেন।