পুলিশের নিষেধে নষ্ট হচ্ছে ১৫ গাছের পাকা লিচু

পাবনার ঈশ্বরদীতে পুলিশের নিষেধাজ্ঞা থাকায় গাছেই নষ্ট হচ্ছে এক কৃষকের ১৫টি গাছের পাকা লিচু।

পাবনা প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 May 2021, 04:14 PM
Updated : 30 May 2021, 04:14 PM

এতে অন্তত ‘এক লাখ’ টাকার ক্ষতির মুখে রয়েছেন বলে উপজেলার সলিমপুর ইউনিয়নের জয়নগর মধ্যপাড়া গ্রামের কৃষক শামসুল হক (৫৫) জানান।

ভাইদের মধ্যে বিরোধ থাকায় সংঘর্ষের শঙ্কায় এই নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে বলে ঈশ্বরদী থানার ওসি আসাদুজ্জামান জানান।

সরেজমিনে ওই বাগানে গিয়ে পাকা লিচু ঝরে পড়ে নষ্ট হয়ে যেতে দেখা গেছে।  

শামসুল হক বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান, ২০০০ সালে তাদের বাবার মৃত্যুর পর তারা তিন ভাই ও চার বোনের মধ্যে জমিজমা ভাগ-বাটোয়ারা হয়। এতে শামসুল হক প্রায় ৫৯ শতাংশ জমি ও কিছু লিচুর গাছ পান। সেই জমিতে তিনি আরও কিছু লিচুর গাছ রোপন করেন। প্রায় ২০ বছর ভোগ দখল করে থাকা ওই জমির ২২ শতাংশ জমি তিনি দুই জনের কাছে বিক্রি করেন। বাকি জমিতে শামসুল হকের বসত ভিটা ও ১৫টা লিচুর গাছ রয়েছে।

শামসুল হকের অভিযোগ, পারিবারিক কলহের জেরে গত বছরের ১৬ ডিসেম্বর তিনি হামলার অভিযোগে তার ভাগ্নি হিমু (২৪), ভাতিজা শিশির (২৩), ভাই এনামুল হক (৬০) ও আসাদুল হকের (৫৮) বিরুদ্ধে থানায় মামলা করেন।

তিনি বলেন, এই মামলায় গ্রেপ্তার হয়ে পরে জামিনে তারা বের হয়ে আসেন। এরপর শামসুল হককে মামলা তুলে নেওয়ার জন্য হুমকি দেন।  এতে শামসুল হকের সঙ্গে আসামিদের আবার বিরোধ শুরু হয়।

“এর জেরে গত ২৫ মে আমি ঈশ্বরদী থানায় একটি সাধারণ ডায়েরি করি। আসামিরাও একটি মিথ্যা অভিযোগ সাজিয়ে আমার বিরুদ্ধে থানায় একটি পাল্টা অভিযোগ দায়ের করেন।”

আসামিদের অভিযোগের কারণে ঈশ্বরদী থানা পুলিশ গাছ থেকে লিচু পাড়তে নিষেধ করে বলে শামসুল হক জানান।

ঈশ্বরদী থানার ওসি আসাদুজ্জামান বলেন, “লিচু পড়ে নষ্ট হলেও আমার কিছু যায় আসে না। ওই বাগানের লিচু পাড়তে যে যাবে তাকেই গ্রেপ্তার করা হবে।”