শেরপুরে ট্রাকভরতি মাধ্যমিকের বই উদ্ধার, আটক ২

শেরপুরের ঝিনাইগাতীতে সরকারের বিনামূল্যে বিতরণের ট্রাকভরতি বই উদ্ধার ও দুই জনকে আটক করেছে পুলিশ।

শেরপুর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 May 2021, 12:23 PM
Updated : 28 May 2021, 12:23 PM

বৃহস্পতিবার রাত ১টার দিকে ঝিনাইগাতী বাজার এলাকা থেকে ট্রাকসহ বইগুলো উদ্ধার করা হয় বলে ঝিনাইগাতী থানার ওসি মোহাম্মদ ফায়েজুর রহমান জানান।

এসব বই পুরাতন ভাঙারি মালামাল ক্রেতাদের কাছ থেকে কিনেছেন বলে আটকরা জানিয়েছেন, বলছে পুলিশ।

এরা হলেন ঝিনাইগাতী উপজেলার ঘোষগাঁও এলাকার মৃত হেমন্ত মোদকের ছেলে অমৃত মোদক (৫৬) ও রামেরকুড়া এলাকার প্রয়াত গোলাপ হোসেনের ছেলে মো. সেলিম মিয়া (৫২)।

তারা দুইজনই পুরাতন ভাঙারি মালমাল কেনা-বেচা করেন বলে পুলিশকে জানিয়েছেন।

ওসি ফায়েজুর রহমান জানান, বৃহস্পতিবার গভীর রাতে ঝিনাইগাতী বাজার এলাকা থেকে মাধ্যমিকের বিভিন্ন শ্রেণির ট্রাকভরতি প্রায় ৩ হাজার ৭০০ কেজি ওজনের বই জব্দ করা হয়েছে। এ সময় দুইজনকে আটক করা হয়।

উদ্ধার করা বইগুলো জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের ২০২১ সালসহ বিভিন্ন শিক্ষাবর্ষের ও বিভিন্ন শ্রেণির। এর মধ্যে বাংলা, ইংরেজি, শারীরিক শিক্ষা ও স্বাস্থ্য, বাংলা ব্যাকরণ ও নির্মিতি, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি, আনন্দ পাঠসহ বিভিন্ন বই রয়েছে।

ওনি বলেন, “আটকদের জিজ্ঞাসাবাদে জানা গেছে তারা বিভিন্ন এলাকায় ঘুরে ঘুরে পুরাতন ভাঙারি মালমাল কেনার ফেরিওয়ালাদের কাছ থেকে এসব বই কিনেছেন।”

এই ঘটনায় আইনগত ব্যবস্থা প্রক্রিয়াধীন বলে জানান তিনি।

শেরপুর জেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মো. রেজুয়ান বলেন, শিক্ষা বিভাগে বই আসার পর সেগুলো চাহিদা অনুয়ায়ী নির্ধারিত শিক্ষা প্রতিষ্ঠানে সরবরাহ করা হয়। তাই এসব বই কোনো শিক্ষা প্রতিষ্ঠান  থেকে বিক্রি করা হয়ে থাকতে পারে।

এই ব্যাপারে উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা আইন মোতাবেক ব্যবস্থা নিবেন বলে জানান তিনি।

ঝিনাইগাতী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) রুবেল মাহমুদ বলেন, “বই আটকের পর থানায় গিয়ে দেখে এসেছি।”

এই ঘটনায় উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা বাদী হয়ে থানায় নিয়মিত মামলা দায়ের করবেন; পরে ঘটনা তদন্তপূর্বক ব্যবস্থা গ্রহণ করা হবে বলে তিনি জানান।