রোজিনাকে ‘হেনস্তা’, গ্রেপ্তারে প্রতিবাদে মুখর সাংবাদিকরা

সচিবালয়ে সাড়ে পাচঁ ঘণ্টা আটক রেখে প্রথম আলোর জ্যেষ্ঠ প্রতিবেদক রোজিনা ইসলামকে ‘হেনস্তা’ করা ও মামলা দিয়ে গ্রেপ্তারের প্রতিবাদে রাস্তায় নেমেছেন ক্ষুব্ধ সাংবাদিকরা।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 May 2021, 03:04 PM
Updated : 18 May 2021, 05:29 PM

মঙ্গলবার দেশের বিভিন্ন জেলায় বিক্ষোভ, সমাবেশ ও মানববন্ধন করে গণমাধ্যমকর্মীরা এই ঘটনার প্রতিবাদ জানিয়েছেন।

সরকারি নথি ‘চুরির চেষ্টার’ অভিযোগে সোমবার সচিবালয়ে স্বাস্থ্য সেবা বিভাগের এক কর্মকর্তার কক্ষে সাংবাদিক রোজিনা ইসলামকে প্রায় সাড়ে পাঁচ ঘণ্টা আটকে রাখা হয়।

পরে রাতে তাকে শাহবাগ থানায় সোপর্দ করা হয়, অফিসিয়াল সিক্রেটস অ্যাক্ট ও দণ্ডিবিধির কয়েকটি ধারায় তার বিরুদ্ধে মামলা করেন স্বাস্থ্যসেবা বিভাগের উপসচিব শিব্বির আহমেদ।

রোজিনা ইসলাম ওই অফিস থেকে কোনো নথি সরানোর অভিযোগ অস্বীকার করেছেন। আর তার সহকর্মীরা বলেছেন, স্বাস্থ্য মন্ত্রণালয়ের অনিয়ম-দুর্নীতি নিয়ে প্রতিবেদন করায় তিনি ‘আক্রোশের শিকার’ হয়ে থাকতে পারেন।

সোমবার রাতে রোজিনাকে থানা হাজতে রেখে মঙ্গলবার সকালে তাকে আদালতে হাজির করে জিজ্ঞাসাবাদের জন্য পাঁচ দিনের রিমান্ডের আবেদন করেন মামলার তদন্ত কর্মকর্তা শাহবাগ থানার পরিদর্শক আরিফুর রহমান সর্দার।

বিচারক আংশিক শুনানি নিয়ে বাকি শুনানির জন্য বৃহস্পতিবার তারিখ রেখেছেন। তার আগ পর্যন্ত কারাগারে থাকতে হবে এই সাংবাদিককে।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম প্রতিনিধিদের পাঠানো সংবাদে এই চিত্র উঠে এসেছে।   

নেত্রকোণা

নেত্রকোণা সাংবাদিক সমাজের ব্যানারে সকালে জেলা প্রেসক্লাব ভবনের সামনে মানববন্ধন থেকে রোজিনার বিরুদ্ধে মামলা প্রত্যাহার করে তাকে নিঃশর্ত মুক্তি দাবি করেন। তারা এই ‘হেনস্থা’য় জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি করেন।

রাজশাহী

রাজশাহীর বিভিন্ন গণমাধ্যমে কর্মরত সাংবাদিকরা মঙ্গলবার বেলা সাড়ে ১১টার থেকে একঘণ্টা নগরীর সাহেববাজার জিরোপয়েন্টে মানববন্ধন করেছেন।

মানববন্ধনে অংশ নেওয়া সাংবাদিকরা এই ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে জড়িত স্বাস্থ্য মন্ত্রণালয়ের কর্মকর্তাদের বিরুদ্ধে সুষ্ঠু তদন্তপূর্বক যথাযথ আইনগত ব্যবস্থা নেওয়ার দাবি জানান।

বরগুনা

দুপুর ১২টায় বরগুনা প্রেসক্লাব প্রাঙ্গণে মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশে জেলায় কর্মরত বিভিন্ন গণমাধ্যমের কর্মীসহ নানা শ্রেণি-পেশার মানুষ অংশগ্রহণ করেন।

তারা রোজিনার বিরুদ্ধে ‘মিথ্যা’ অভিযোগ আনার পাশাপাশি হেনস্থা করার তীব্র প্রতিবাদ জানিয়ে এই ‘ঘটনায় জড়িত’ স্বাস্থ্য বিভাগের কর্মকর্তাদের বিচারের দাবি জানিয়েছেন।

তারা রোজিনা ইসলামের বিরুদ্ধে দায়ের করা ‘মিথ্যা’ মামলা প্রত্যাহার ও তার মুক্তির দাবি জানান।

নোয়াখালী

বেলা সাড়ে ১১টা থেকে নোয়াখালী প্রেসক্লাবের সামনে ঘণ্টাব্যাপী মানববন্ধনে সাংবাদিকদের সঙ্গে সংহতি প্রকাশ করেছেন বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক ও রাজনৈতিক নেতৃবৃন্দ।

এ সময় বক্তারা রোজিনাকে লাঞ্ছিত করার ঘটনায় জড়িতদের বিচার, তার বিরুদ্ধে দায়ের করা হয়রানিমূলক মামলা প্রত্যাহার ও নিঃশর্ত মুক্তির দাবি করেছেন।

কুড়িগ্রাম

দুপুর ১টায় কুড়িগ্রাম প্রেসক্লাবের সামনে জেলার গণমাধ্যমকর্মীরা কুড়িগ্রাম-চিলমারী সড়কে ঘণ্টাব্যাপী মানববন্ধন করেছেন।

মানববন্ধনে বক্তারা স্বাস্থ্য মন্ত্রণালয়ের ‘দুর্নীতিবাজ’ কর্মকর্তাদের গ্রেপ্তার ও রোজিনার নিঃশর্ত মুক্তি দাবি করেন।  

গাজীপুর

গাজীপুরের শ্রীপুর উপজেলায় প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ায় কর্মরত সাংবাদিকরা বেলা ১১টায় ঘণ্টাব্যাপী মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ করেছেন।

সমাবেশে বক্তারা অবিলম্বে রোজিনা ইসলামের মুক্তি ও মামলা প্রত্যাহারের দাবি জানান।

রংপুর

রংপুর প্রেসক্লাবের সামনে দুপুর মানববন্ধনে জেলায় কর্মরত বিভিন্ন গণমাধ্যমের সাংবাদিকরা অংশ নিয়েছেন।

সমাবেশে বক্তারা ঘটনায় জড়িত স্বাস্থ্য মন্ত্রণালয়ের কর্মচারীদের অসৌজন্যমূলক আচরণের তীব্র নিন্দা জানিয়ে দায়ী কর্মকর্তা-কর্মচারীদের অবিলম্বে গ্রেপ্তার ও শাস্তির দাবি জানান।

নীলফামারী

বিকাল ৪টার দিকে জেলা শহরের বঙ্গবন্ধু চত্বরে মানববন্ধন ও সমাবেশ করেছেন নীলফামারী প্রেসক্লাব, প্রথম আলো বন্ধুসভা, বাংলাদেশ মফস্বল সাংবাদিক ফোরাম এবং সাংবাদিক নির্যাতন প্রতিরোধ কমিটি।

তাদের সঙ্গে বিভিন্ন সামাজিক সংগঠনের প্রতিনিধি ও সুধী সমাজের প্রতিনিধিরা একাত্মতা ঘোষণা করেছেন।

বক্তারা পেশাগত দায়িত্ব পালনকালে সাংবাদিক রোজিনা ইসলামকে ‘হেনস্তা’ ও স্বাস্থ্য মন্ত্রণালয়ের কর্মকর্তা-কর্মচারীদের ‘অসৌজন্যমূলক’ আচরণের তীব্র নিন্দা জানিয়ে জড়িতদের চিহ্নিত করে দৃষ্টান্তমূলক শাস্তি ও রোজিনার নিঃশর্ত মুক্তির দাবি জানান।

রাঙামাটি

মঙ্গলবার সকালে রাঙামাটি জেলা প্রশাসক কার্যালয়ের সামনে ঘণ্টাব্যাপী মানববন্ধন করেছেন জেলায় কর্মরত সাংবাদিকরা।

বক্তারা রোজিনা ইসলামের বিরুদ্ধে তথ্যচুরির অভিযোগে মামলার প্রতিবাদ এবং দোষী কর্মকর্তা-কর্মচারীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান।

লালমনিরহাট

বিকালে জেলা শহরের মিশনমোড় চত্বরে জেলায় কর্মরত সাংবাদিকরা মানববন্ধন করেছেন।

এই সময় বক্তারা রোজিনা ইসলামকে ‘হেনস্তা’ ও দীর্ঘ সময় আটকে রেখে ‘সাজানো’ মামলায় জড়ানোর প্রতিবাদ জানান এবং তার মুক্তির দাবি করেন।

নারায়ণগঞ্জ

বিকালে নগরীর চাষাঢ়ায় নারায়ণগঞ্জ জেলা সাংবাদিক ইউনিয়ন কার্যালয়ের সামনে মানববন্ধন করেন জেলার সাংবাদিকরা।

এই সময় তারা রোজিনাকে ‘হেনস্তা’র প্রতিবাদ ও মুক্তি দাবিসহ জড়িতদের দ্রুত আইনের আওতায় আনার দাবি জানান।