যশোরে ভারতফেরত দম্পতির করোনাভাইরাস শনাক্ত

যশোরে ভারতফেরত এক দম্পতির দুই সপ্তাহের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিন শেষে করোনাভাইরাস ধরা পড়েছে।  

যশোর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 May 2021, 12:24 PM
Updated : 17 May 2021, 12:24 PM

সোমবার তাদের নমুনা পরীক্ষার ফলাফলে করোনাভাইরাস শনাক্ত হয় বলে নিশ্চিত করেছে স্বাস্থ্য বিভাগ।

তাদের যশোর জেনারেল হাসপাতালের করোনা ডেডিকেটেড ইউনিটে ভর্তি করা হয়েছে।

এরা হলেন যশোর শহরের বেজপাড়া মেইন রোড এলাকার বাসিন্দা রাজিব সাহা (৩৪) ও সুস্মিতা সাহা (২২)। ভারত থেকে ফেরার পর যশোর শহরের ম্যাগপাই হোটেলে তারা ১৪ দিন প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে ছিলেন। 

যশোর সদর উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা মীর আবু মাউদ বলেন, রাজিব সাহা ও সুস্মিতা সাহা কোয়ারেন্টিন শেষে বাড়িতে যাওয়ার পর তাদের উপসর্গ প্রকাশ পায়। রোববার ব্যক্তিগত উদ্যোগে করোনাভাইরাস পরীক্ষার জন্য নমুনা দেন।

“সোমবার তাদের নমুনার পিসিআর টেস্টের ফলাফলে করোনা পজিটিভ আসে। এরপর হাসপাতালের অ্যাম্বুলেন্সযোগে বাড়ি থেকে তাদের যশোর জেনারেল হাসপাতালের করোনা ডেডিকেটেড ইউনিটে এনে ভর্তি করা হয়েছে।”

ডা. মীর আবু মাউদ আরও বলেন, তারা বাড়ি ফিরে পরিবারের সদস্যসহ কারো সংস্পর্শে যাননি। ফলে দ্রুতই তাদের হাসপাতালে স্থানান্তর করা হয়। বর্তমানে তাদের দুইজনেরই শারীরিক অবস্থা ভালো আছে।

যশোরের সিভিল সার্জন ডা. শেখ আবু শাহীন বলেন, সরকারের আগের সিদ্ধান্ত ছিল ভারতফেরতদের ১৪ দিন প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে রাখতে হবে। সে মোতাবেক ১৪ দিন শেষে রাজিব সাহা ও সুস্মিতা সাহা ১৩ মে ছাড়পত্র পান। তাদের কোনো পরীক্ষা করানো হয়নি।

তিনি বলেন, সরকারের নতুন সিদ্ধান্ত ১৪ দিনের কোয়ারেন্টিন শেষ করলেও ১৫তম দিনে বাধ্যতামূলকভাবে করোনা পরীক্ষার জন্য নমুনা সংগ্রহ করা হবে এবং ফলাফল নেগেটিভ সাপেক্ষে ছাড়পত্র পাবেন কোয়ারেন্টিনে অবস্থানরতরা। গত ১৪ মে থেকে এ সিদ্ধান্ত কার্যকর করা হয়েছে।

কোয়ারেন্টিনে অবস্থানরত সোমবার যাদের নমুনার ফলাফল এসেছে তার সবগুলো নেগেটিভ বলে জানান সিভিল সার্জন।