খুলনায় কোয়ারেন্টিনে কাটছে ভারত ফেরত ৫৩৬ জনের ঈদ

খুলনার ১৩ কোয়ারেন্টাইন সেন্টারে ভারত ফেরত ৫৩৬ জনের ঈদ কাটছে পরিবার ছাড়া।

খুলনা প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 May 2021, 05:13 AM
Updated : 14 May 2021, 05:17 AM

এর মধ্যে শুক্রবার রাতে বাড়ি ফিরবেন ১২১ জন; বাকিদের ১৪ দিন পূর্ণ হলে পর্যায়ক্রমে ছাড়া হবে।

তবে কোয়োরে্ন্টিনে থাকা ৫৩৬ জনের সবরকম খেয়াল রাখছে জেলা প্রশাসন। ঈদের সকালে সেমাই, পোলাও, মাংস সরবরাহ করা হয়েছে তাদের।

খুলনার সিভিল সার্জন ডা. নিয়াজ মোহাম্মদ বলেন, প্রথম দফায় যারা ভারত থেকে এসেছিলেন শুক্রবার রাতে তাদের ছাড়পত্র দেবে প্রশাসন। এরপর ১৪ দিন যাদের পূর্ণ হবে পর্যায়ক্রমে ছাড়পত্র দেওয়া হবে।

তবে কোয়ারেন্টিনে থাকা কারও করোনাভাইরাস শনাক্ত হয়নি বলে জানান তিনি।

১ মে থেকে ভারত থেকে আসা ব্যক্তিদের কোয়ারেন্টাইন নিশ্চিত করা হচ্ছে জানিয়ে খুলনার অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) ইউসুফ আলী বলেন, জেলার বিভিন্ন হোটেল, সরকারি-বেসরকারি ১৩ প্রতিষ্ঠানকে কোয়ারেন্টিন সেন্টার বানানো হয়েছে। সেখানে ৫৩৬ জনকে রাখা হয়েছে।

পুলিশ ও আনসার বাহিনীর সদস্যরা তাদের নিরাপত্তার দায়িত্ব পালন করছেন। প্রতিটি সেন্টারে ম্যাজিস্ট্রেটও নিযুক্ত রয়েছেন।

তিনি বলেন, কোয়ারেন্টিন সেন্টারে ভারত ফেরত নাগরিকদের জেলা প্রশাসনের পক্ষ থেকে সেমাই, পোলাও, মাংস সরবরাহ করা হয়েছে। তাদের ঈদ পালনে সবরকম খেয়াল রাখা হচ্ছে।

করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউ শুরু হলে ২৬ এপ্রিল বাংলাদেশ থেকে ভারতের সকল সীমান্ত বন্ধ করে দেওয়া হয়। এ সময় চিকিৎসা ও বাণিজ্যিক কাজে যাওয়া বাংলাদেশিরা আটকে যান ভারতে। সংশ্লিষ্ট কর্তৃপক্ষের অনুমতি নিয়ে কোয়ারেন্টিনে থাকাসহ নানা শর্তে তারা দেশে প্রবেশের অনুমতি পান।

জেলা প্রশাসন বলছে, এ সময় কয়েক দফায় মোট ২ হাজার ৮০০ ভারত ফেরত নাগরিক যশোরের বেনাপোল বন্দর দিয়ে দেশে প্রবেশ করেন। যারমধ্যে ৫৩৬ জনকে খুলনার ১৩ কোয়ারেন্টিন সেন্টারে আনা হয়।