ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে রাতে চলছে দূরপাল্লার বাস

নিষেধাজ্ঞা অমান্য করে ঢাকা-টাঙ্গাইল-বঙ্গবন্ধু সেতু মহাসড়কে রাত থেকে ভোর পর্যন্ত দূরপাল্লার বাস চলাচল করছে।

টাঙ্গাইল  প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 May 2021, 08:57 AM
Updated : 9 May 2021, 09:07 AM

ঈদকে সামনে রেখে গত দুদিন ধরেই ঢাকা ছাড়ছে মানুষ। এ কারণে শনিবার সকাল থেকে উত্তরবঙ্গের প্রবেশদ্বার টাঙ্গাইলের ঢাকা-টাঙ্গাইল-বঙ্গবন্ধু মহাসড়কে যানবাহনের চাপ বেড়েছে।

করোনাভাইরাস সংক্রমণের বিস্তার রোধে লকডাউনের মধ্যে দূরপাল্লার বাস চলাচলে নিষেধাজ্ঞা রয়েছে। কিন্তু সেই নির্দেশনা উপেক্ষা করেই উত্তরের পথে দূরপাল্লার গণপরিবহন চলছে গভীর রাত থেকে ভোর পর্যন্ত।

রোববার সকাল ৭টা থেকে ৯টা পর্যন্ত মহাসড়কের এলেঙ্গা বাসস্ট্যান্ড এলাকায় উত্তরবঙ্গ থেকে ছেড়ে আসা অন্তত পাঁচটি দূরপাল্লার যাত্রাবাহী বাস ঢাকার দিকে যেতে দেখা গেছে।

তবে বেলা বাড়ার সঙ্গে সঙ্গে দূরপাল্লার গণপরিবহন আর চোখে পড়ে না।

তখন মাইক্রোবাস, প্রাইভেটকার, মোটরসাইকেল, সিএনজিচালিত অটোরিকশা আর পণ্যবাহী গাড়ির দখলে চলে যায় মহাসড়কটি। আর এ সকল যানবাহনে গাদাগাদি করে মানুষ বাড়ি ফিরছে।

রংপুর থেকে ঢাকাগামী দূরপাল্লার এক চালকের (নাম প্রকাশে অনিচ্ছুক) কাছে নিষেধাজ্ঞার মধ্যে গাড়ি চালানোর কারণ জানতে চাইলে বলেন, “ভাই আমাদের কী পরিবার নাই, আমরা কী করে চলমু বলেন?”

কুড়িগ্রাম থেকে ছেড়ে আসা সিনাস্নিগ্ধা পরিবহনের শ্রমিক (নাম প্রকাশে অনিচ্ছুক) বলেন, “আমারাও তো মানুষ, সব চলতেছে শুধু গণপরিবহন বন্ধ কেন ভাই? আমাদেরও তো পেট আছে, আমরা কি করে চলমু আপনারাই কন।”

একই কথা জানালেন ঢাকা সিটি সার্ভিস অনাবিল পরিবহনের চালকও ।

দূরপাল্লার বাস চলাচলের বিষয়ে জানতে চাইলে উত্তরবঙ্গের প্রবেশদ্বার এলেঙ্গা হাইওয়ে পুলিশ ফাঁড়ির ইনচার্জ ইয়াসির আরাফাত বলেন, “আইন অমান্য করে কেউ যানবাহন চালালে তার বিরুদ্ধে ব্যাবস্থা নেওয়া হচ্ছে।”