ট্রাক চাপায় শাবি শিক্ষার্থী নিহত: মামলা, বিক্ষোভ

ট্রাকচাপায় শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী মো. সাব্বিরের নিহতের ঘটনায় মামলা হয়েছে।

হোসাইন ইমরান, শাহজালাল বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 May 2021, 01:55 PM
Updated : 6 May 2021, 01:55 PM

তার চাচা জিল্লুর রহমান বাদী হয়ে মামলা দায়ের করেছেন বলে জানান সিলেট কোতোয়ালি থানার ওসি এস এম আবু ফরহাদ।

মামলায় ট্রাক চালককে আসামি করা হয়েছে বলে তিনি জানান।

এদিকে, সাব্বির নিহতের বিচার চেয়ে মানববন্ধন ও বিক্ষোভ করেছেন বিশ্ববিদ্যালয়ের সাবেক ও বর্তমান শিক্ষার্থীসহ বিভিন্ন স্বেচ্ছাসেবী সংগঠন।

বুধবার রাত সাড়ে ৯টায় নগরের সুবিদবাজার পয়েন্টে মোটরসাইকেলে বাসায় ফেরার পথে পাথর বোঝাই ট্রাক পেছন থেকে ধাক্কা দিলে ঘটনাস্থলেই নিহত হন সাব্বির।  

সাব্বির বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের ২০১৯-২০ শিক্ষাবর্ষের শিক্ষার্থী ছিলেন। তার গ্রামের বাড়ি নড়াইল জেলায়।

এই দুর্ঘটনায় বোরহান সাদিক নামের ইন্ডাস্ট্রিয়াল ইঞ্জিনিয়ারিং এন্ড প্রোডাকশন বিভাগের দ্বিতীয় বর্ষের আরেক শিক্ষার্থী আহতে হয়েছেন। তাকে সিলেট এমএজি ওসমানি মেডকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে।  

এদিকে, এই দুর্ঘটনাকে ‘হত্যাকাণ্ড’ দাবি করে প্রতিবাদে মানববন্ধন ও বিক্ষোভ করেছেন বিশ্ববিদ্যালয়ের সাবেক ও বর্তমান শিক্ষার্থীসহ বিভিন্ন স্বেচ্ছাসেবী সংগঠন।

ভবিষ্যতে যাতে এ ধরনের ঘটনা না ঘটে সেজন্য প্রশাসনের কাছে চারটি দাবি তুলে ধরছেন তারা।

দাবিগুলো হলো- শহরের ব্যস্ত এই রোড দিয়ে ট্রাক চলাচল করতে না দিয়ে শহরের বাইরে দিয়ে বিকল্প রোডের ব্যবস্থা করা, সিটি কর্পোরেশনের নিয়ম মেনে রাত ১১টার পর ট্রাক চলাচল করা, ‘হত্যার’ ঘটনায় জড়িতদের সুষ্ঠু ও দ্রুত বিচার করা এবং নিহতের পরিবারকে ক্ষতিপূরণ দেওয়া।

সরেজমিনে দেখা যায়, বৃহস্পতিবার বিকাল ৪টায় সাবেক ও বর্তমান শিক্ষার্থীদের ব্যানারে বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সামনে মানববন্ধন ও সমাবেশ হয়েছে। এরপর ‘যাত্রী অধিকার পরিষদ’ নামের আরেক স্বেচ্ছাসেবী সংগঠন একই স্থানে সমাবেশ করে।

এর আগে ঘটনার পরপর বুধবার রাত সাড়ে ১১টা থেকে সাড়ে ১২টা পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সামনে সিলেট-সুনামগঞ্জ সড়ক অবরোধ করে বিক্ষোভ করেছিলেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

ওই সময় সিলেট মেট্রোপলিটন পুলিশের উপকমিশনার আজবাহার আলী শেখ শিক্ষার্থীদের দাবির মেনে নেওয়ার আশ্বাস দিলে অবরোধ তুলে নেন তারা।

ওই সময় আজবাহার আলী শেখ বলেন, “সকল দাবিই যৌক্তিক। যেহেতু এসব সিদ্ধান্ত অনেকগুলো সেক্টর মিলে নেয়, তাই আমাদের সবাইকে বসে সিদ্ধান্ত নিতে হবে। আমরা শিগগির আলোচনায় বসব।”

বিশ্ববিদ্যালয় ছাত্র উপদেশ ও নির্দেশনা পরিচালক অধ্যাপক জহীর উদ্দিন বলেন, “আমরা শিক্ষার্থী নিহতের ঘটনায় খুবই মর্মাহত। পুলিশ প্রশাসনের সাথে আমরা আলোচনা করেছি সুষ্ঠু ব্যবস্থা গ্রহণের জন্য। ভবিষ্যতে যাতে এমন ঘটনা না ঘটে সেজন্য দীর্ঘমেয়াদী পরিকল্পনা গ্রহণের জন্য সংশ্লিষ্ট সকলের সাথে আলোচনায় বসব।”

বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রক্টর আবু হেনা পহিল বলেন, “সাব্বিরের পরিবারের সাথে আমরা যোগাযোগ করেছি, সাব্বিরের চাচা তার লাশ নিয়ে গেছেন। পরিবারের সাথে কথা বলে বিশ্ববিদ্যালয় পরবর্তী ব্যবস্থা নেবে।”

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ বলেন, “ঘটনাটি বিশ্ববিদ্যালয় পরিবারকে খুবই মর্মাহত করেছে। আমরা সাব্বিরের আত্মার মাগফেরাত ও শোক সন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানাই। পাশাপাশি আমরা প্রশাসনের ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কথা বলে যথাযথ ব্যবস্থা নিতে বলেছি। আমরা সকল ধরনের সহযোগিতায় তার পরিবারের পাশে আছি।”

শিক্ষার্থী নিহতের ঘটনায় শোক প্রকাশ করেছে শাবি শিক্ষক সমিতি, রসায়ন বিভাগসহ বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক ও রাজনৈতিক ছাত্র সংগঠন।