টঙ্গীতে কারখনা বন্ধের নোটিশে বিক্ষোভ-ভাংচুর

কারখানা বন্ধের নোটিশ পেয়ে গাজীপুরে একটি পোশাক কারখানায় আন্দোলনরত শ্রমিকরা বিক্ষোভ ও ভাংচুর করেছে।

গাজীপুর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 May 2021, 01:07 PM
Updated : 5 May 2021, 01:07 PM

বুধবার দুপুরে টঙ্গীর বিসিক এলাকায় ‘বিপি ওয়্যার লিমিটেড’ পোশাক কারখানায় এই ঘটনা ঘটে।

কারখানার শ্রমিক মো. জহির জানান, কারখানার শ্রমিকদের বার্ষিক ছুটির পাওনা টাকার দাবিতে গত সোমবার ও মঙ্গলবার কর্মবিরতি পালন করেছেন শ্রমিকরা।

“বুধবার সকালে শ্রমিকরা কাজে যোগ দিতে গিয়ে প্রধান ফটকে কারখানা বন্ধের নোটিশ দেখতে পান। এরপর বিক্ষুদ্ধ শ্রমিকরা পার্শ্ববর্তী দিশারি অ্যাপালেস লিমিটেড নামের আরেকটি কারখানার শ্রমিকদের বিক্ষোভে যোগ দেওয়ার আহ্বান জানান এবং বিক্ষোভ শুরু করেন।”

এই সময় পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশ গিয়ে শ্রমিকদের ধাওয়া দেয় এবং ফাঁকা গুলি ও টিয়ার সেলও ছোড়ে বলে জহির জানান।

শিল্পাঞ্চল পুলিশের (গাজীপুর -২) অতিরিক্ত সুপার মো. জালাল উদ্দিন জানান, বিষয়টি নিয়ে মঙ্গলবার সংসদ সদস্য শামসুন নাহারসহ শিল্পপুলিশ ও শ্রমিক প্রতিনিধিরা কারখানা কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করেন। আলোচনা শেষে এদিন কারখানা কর্তৃপক্ষ তাদের বাৎসরিক ছুটির পাওনার অর্ধেক ঈদের আগে এবং বাকি অর্ধেক ঈদের পরে এ মাসের মধ্যেই দেওয়ার আশ্বাস দিলেও শ্রমিকরা তা মানেনি।

“পরে বুধবার সকালে কারখানায় গিয়ে বন্ধের নোটিশ দেখে তারা বিক্ষোভ শুরু করেন। এসময় পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশ গিয়ে শ্রমিকদের ধাওয়া দেয় এবং কয়েক রাউন্ড ফাঁকা গুলি ও টিয়ার সেল ছোড়ে।”

কারখানাটির মানব সম্পদ বিভাগের কর্মকর্তা মো. আহম্মেদ হুসাইন সাংবাদিকদের বলেন, “আমরা এ বিষয়ে বিজিএমইএ সভাপতির সঙ্গে কথা বলব। তারপর সিন্ধান্ত নেব।”

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক