ভারতফেরত তরুণী ফিরলেন খুলনার বাড়িতে

ভারতে এক মাস অবস্থানের পর ফেরার পথে সীমান্তে আটক হয়েছেন এক বাংলাদেশি তরুণী; পরে আদালত থেকে জামিন নিয়ে তিনি খুলনায় নিজ বাড়ি ফিরেছেন।

ঝিনাইদহ  প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 May 2021, 02:01 PM
Updated : 2 May 2021, 02:01 PM

২২ বছর বয়সী এই তরুণী ‘এক মাস আগে পাচার হয়ে মুম্বাইয়ের একটি পতিতালয়ে’ আটক ছিলেন বলে জানিয়েছেন, বলছে বিজিবি।

এদিকে, করোনাভাইরাসের মহামারীতে বিপর্যস্ত ভারত থেকে ফিরে কোয়ারেন্টিনে না থাকা এই তরুণী জনস্বাস্থ্যের জন্য ঝুঁকিপূর্ণ বলে মনে করছে স্বাস্থ্য বিভাগ।  

বিজিবির ঝিনাইদহের খালিশপুরের-৫৮ ব্যাটালিয়নের পরিচালক লেফটেন্যান্ট কর্নেল কামরুল আহসান বলেন, শনিবার ভারতের রোনঘাট বিএিসএফ ক্যাম্প ওই তরুণীকে আটক করে  মহেশপুর উপজেলার মাটিলা বিজিবি ক্যাম্পে কাছে হস্তান্তর করে। তারপর  বিজিবি পাসপোর্ট আইনে মামলা দিয়ে তাকে মহেশপুর থানায় সোপর্দ করে।

তিনি বলেন, “মহেশপুর থানা থেকে রোববার তাকে ঝিনাইদহ আদালতে পাঠানো হয়।”

ঝিনাইদহ জেলা আদালতের জিআরও এসআই আল মামুন জানান, “আদালত এই তরুণীকে জামিনে মুক্তি দিয়েছে। পরে তিনি খুলনায় তার বাড়ির উদ্দেশ্যে চলে যান।”

ঝিনাইদহের সিভিল সার্জন ডা. সেলিনা বেগম বলেন, “ভারতে করোনাভাইরাস ভায়াবহ রূপ নিয়েছে। তার মধ্যে মুম্বাই অন্যতম করোনা মহামারী এলাকা। সেখান থেকে আসা ব্যক্তিকে অবশ্যই কোয়ারেন্টিনে রেখে করোনাভাইরাস পরীক্ষার প্রয়োজন ছিল।”

ভারত থেকে আসা প্রত্যেকের কোয়ারেন্টিনে থাকা বাধ্যতামূলক। করোনাভাইরাস পরীক্ষার পর রিপোর্ট নেগেটিভ হলে ছাড়া হচ্ছে।

মানবাধিকার সংগঠন জাস্টিস এন্ড কেয়ার বাংলাদেশ-এর ঝিনাইদহ জেলা সমন্বয়ক আব্দুর রহমান জানান, তাদের এক প্রতিনিধি ওই তরুণীকে জিজ্ঞাসাবাদ করেছেন। এতে জানা যায়, তাদের বাড়ি খুলনা শহরের খানজাহান আলী থানা এলাকায়।

“সৌদি আরব পাঠানোর কথা বলে একটি দালাল চক্র তাকে ঢাকায় নিয়ে যায়। এরপর তাকে অচেতন করে ফেলে। জ্ঞান ফিরলে জানতে পারেন ভারতের মুম্বাইয়ের একটি পতিতালয়ে তিন লাখ টাকায় তাকে বিক্রি করা হয়েছে।”

রহমান আরও বলেন, মাস খানেক থাকার পর পালিয়ে কলকাতায় আসেন ওই তরুণী। সেখান থেকে দালাল ধরে সীমান্ত এলাকায় আসেন। সীমান্ত পার হওয়ার সময় বিএসএফ’র হাতে ধরা পড়েন।