নিষেধাজ্ঞা শেষ, ইলিশ ধরছেন ফরিদপুরের জেলেরা

দুই মাসের নিষেধাজ্ঞা শেষে ইলিশ ধরতে নদীতে নেমেছেন ফরিদপুরের জেলেরা।

ফরিদপুর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 May 2021, 05:55 AM
Updated : 1 May 2021, 05:55 AM

শুক্রবার রাত ১২টা ১মিনিট থেকে ফরিদপুরের পদ্মা ও আড়িয়াল খাঁ নদীতে জেলেরা মাছ ধরতে নামেন বলে জেলা মৎস্য কর্মকর্তা মো. মুনিরুল ইসলাম জানান।

জেলা মৎস্য বিভাগ বলছে, মা ইলিশ রক্ষা কর্মসূচি সফল হওয়ায় অন্যান্য বছরের তুলনায় এ বছর ইলিশের উৎপাদন বৃদ্ধ পাবে।

এদিকে ইলিশ উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে গত ১ মার্চ থেকে ৩০ এপ্রিল দেশের বিভিন্ন নদ-নদীতে দুই মাসের নিষেধাজ্ঞা দেয় সরকার। ইলিশ রক্ষায় জাটকা নিধন প্রতিরোধ কর্মসূচির আওতায় এই দুই মাস ফরিদপুরেরর সদর উপজেলার পদ্মার অংশ থেকে সদরপুর সীমানা এবং আড়িয়ালখাঁ নদে এই উপজেলার অংশ থেকে সব প্রকার মাছ ধরা নিষিদ্ধ ছিল।

মুনিরুল বলেন, “পদ্মা ও আড়িয়াল খাঁয় প্রায় জেলার দুই হাজার জেলে ইলিশসহ বিভিন্ন প্রজাতির মাছ শিকার করে। সরকারি নিষেধাজ্ঞার সময়ে ওই সকল জেলেদের খাদ্য সহায়তা দিয়েছি; যাতে তারা অভূক্ত না থাকে। নিষেধাজ্ঞা শেষ হওয়ায় জেলেরা আবার তাদের জাল-দড়ি মেরামত করে প্রস্তুতি সম্পন্ন করেছেন। এই মৌসুমে ইলিশসহ অন্যান্য মাছ ভালো ধরা পড়লে সংসারের সচ্ছলতা ফিরবে। এ কারণে জেলে পরিবারগুলোতে স্বস্তি ফিরে এসেছে।“

এর আগে শুক্রবার বিকালে ফরিদপুরে সদর উপজেলার ধলার মোড় ও সিএন্ডবি ঘাট এলাকায় পদ্মা পাড়ে গিয়ে জেলেদের মাছ শিকারের অপেক্ষায় দেখা গেছে।

ফরিদপুরের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট তাসলিমা আলী জানান, , মা ইলিশ সংরক্ষণের জন্য সরকার ঘোষিত গত দুই মাসে অবৈধ ভাবে ইলিশ শিকারী অর্ধশতাধিক জেলেকে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে জেল জরিমানা করা হয়েছে।