গাইবান্ধায় হাসান ‘হত্যা’: ব্যবসায়ীদের সপ্তাহব্যাপী কর্মসূচি

গাইবান্ধার ব্যবসায়ী হাসান আলী ‘হত্যার’ প্রতিবাদ ও বিচারসহ চার দফা দাবিতে সপ্তাহব্যাপী কর্মসূচি শুরু করেছেন ব্যবসায়ীরা।

গাইবান্ধা প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 April 2021, 02:14 PM
Updated : 29 April 2021, 02:14 PM

বৃহস্পতিবার শুরু হওয়া কর্মসূচির মধ্যে রয়েছে ব্যবসা প্রতিষ্ঠানে কালো পতাকা উত্তোলন ও কালো ব্যাচ ধারণ, জেলা শহরের বিভিন্ন এলাকায় পথসভা এবং ২ মে স্থানীয় গানাসাস মার্কেটের সামনে প্রতিবাদী অবস্থান ধর্মঘট।

ব্যবসায়ী হাসান হত্যার বিচারের দাবিতে সর্বদলীয়ভাবে গড়ে ওঠা ‘হাসান হত্যার প্রতিবাদ মঞ্চ’ এই কর্মসূচির আয়োজন করেছে।

বৃহস্পতিবার বেলা ১১টায় গাইবান্ধা নাট্য সংস্থা চত্বরে কালো পতাকা উত্তোলনের মাধ্যমে কর্মসূচির উদ্বোধন করেন সমন্বয়ক আমিনুল ইসলাম গোলাপ।

পরে জেলা শহরের বিভিন্ন পয়েন্টে অনুষ্ঠিত পথসভায় বক্তব্য রাখেন জেলা কমিউনিস্ট পার্টির সভাপতি মিহির ঘোষ, সাবেক সভাপতি ওয়াজিউর রহমান রাফেল, জেলা জাসদ নেতা গোলাম মারুফ মনা, সিরাজুল ইসলাম বাবু ও জিয়াউল হক জনি, মঞ্চের সদস্য জাহাঙ্গীর কবীর তনু, শহিদুল ইসলাম শান্ত, নিলুফার ইয়াসমিন শিল্পী প্রমুখ।

বক্তারা হাসান আলী হত্যার দায়ে অবিলম্বে চার দফা দাবি বাস্তবায়নের দাবি জানান।

দাবিগুলো হলো- হাসান হত্যার সকল আসামিদের গ্রেপ্তার, সদর থানার বর্তমান ওসির অপসারণসহ পরিদর্শক (তদন্ত) ও অপর এএসআইয়ের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ, সুষ্ঠু বিচারের জন্য বিচার বিভাগীয় তদন্ত কমিটি গঠন এবং গাইবান্ধা জেলা থেকে অবিলম্বে অবৈধ সুদ ও দাদন ব্যবসায়ীদের দৌরাত্ম্য বন্ধ করা।

দাবিসমূহ পূরণ না হলে পরবর্তীতে লাগাতার এবং বৃহত্তর আন্দোলন গড়ে তোলা হবে বলে বক্তারা হুঁশিয়ার করেছেন।

সুদের টাকা পরিশোধ না করতে পারায় গত ৫ মার্চ পাদুকা ব্যবসায়ী হাসান আলীকে অপহরণ করার অভিযোগ ওঠে গাইবান্ধার এক প্রভাবশালী ব্যক্তির বিরুদ্ধে। গত ১০ এপ্রিল জেলা আওয়ামী লীগের বহিষ্কৃত উপ-দপ্তর সম্পাদক মাসুদ রানার বাড়ি থেকে হাসান আলীর মরদেহ উদ্ধার করে পুলিশ।