গাইবান্ধায় ‘অবহেলায়’ নবজাতকের মৃত্যু, ক্লিনিক সিলগালা

গাইবান্ধায় সিজারিয়ান অপারেশনের সময় ‘অবহেলায়’ এক নবজাতকের মৃত্যুর অভিযোগ ওঠার পর ক্লিনিকটি বন্ধ করে দেওয়া হয়েছে।

গাইবান্ধা প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 April 2021, 01:31 PM
Updated : 28 April 2021, 01:31 PM

সাঘাটা উপজেলায় ‘বোনারপাড়া ডিজিটাল হসপিটাল’ নামের প্রাইভেট ক্লিনিকে মঙ্গলবার শিশুটির মৃত্যু হয়।

বুধবার দুপুরে ক্লিনিকটির সংশ্লিষ্ট সরকারি দপ্তরের রেজিস্ট্রেশন না থাকায় সিলগালা করেছে উপজেলা প্রশাসন।

সাঘাটা উপজেলা নির্বাহী কর্মকর্তা মহিউদ্দিন জাহাঙ্গীর বলেন, “ক্লিনিকটিতে যে চিকিৎসক অপারেশন করেছেন, তার রেজিস্ট্রেশন রয়েছে কিন্তু ক্লিনিকটির রেজিস্ট্রেশন নেই। তাই এটি সিলগালা করা হয়েছে।

“নবজাতকের মৃত্যুর ঘটনাটি চিকিৎসা সংক্রান্ত। তাই এই ঘটনা তদন্ত করতে গাইবান্ধা সিভিল সার্জনকে অনুরোধ করা হয়েছে।”

নবজাতকের বাবা হাবিবুর রহমান জানান, মঙ্গলবার দুপুরে সাঘাটা উপজেলার বোনারপাড়া রেল কলোনি এলাকা থেকে প্রসূতি মোমিনা বেগমকে (২২) বোনারপাড়া ডিজিটাল হসপিটালে নেওয়া হয়। দুপুরেই সিজারিয়ান অপারেশনে তার একটি মেয়ের জন্ম হয়।

“জন্মের কয়েক ঘণ্টা পর কার্টনবন্দি শিশুর মরদেহ স্বজনদের হাতে তুলে দেয় ক্লিনিক কর্তৃপক্ষ।”

বাড়িতে গিয়ে নবজাতকের শরীরের বিভিন্ন স্থানে কাটা দেখতে পান স্বজনরা। ওই দিন সন্ধ্যায় ক্লিনিকটিতে যোগাযোগ করলে তাদের গলাধাক্কা দিয়ে বের করে দেয় ক্লিনিট কর্তৃপক্ষ বলে অভিযোগ করেন তিনি।

তিনি বলছেন, “অপারেশনের সময় প্রসূতির জরায়ু কেটে ফেলা হয়। অভিজ্ঞ চিকিৎসক না থাকায় নবজাতকের প্রসাবের রাস্তা ও শরীরের বিভিন্ন অংশও কেটে ফেলা হয়। এ কারণেই আমার সন্তান মারা গেছে। আমি এর বিচার চাই।”

তবে এ বিষয়ে জানতে ‘বোনারপাড়া ডিজিটাল হসপিটাল’ এর মালিক আজগর আলীর সঙ্গে যোগাযোগের চেষ্টা করা হলে তার মোবাইল ফোন বন্ধ পাওয়া যায়।

বোনারপাড়া পুলিশ তদন্ত কেন্দ্রের উপ-পরিদশক এনায়েত কবির বলেন, এ বিষয়ে যা করার উপজেলা নির্বাহী কর্মকর্তা করবেন। লিখিত অভিযোগ পাওয়া গেলে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।