সরকার কৃষক থেকে ১৫ লাখ টন ধান কিনবে: কৃষিমন্ত্রী

ধানের ন্যায্য মূল্য নিশ্চিত করতে সরকার চলতি বোরো মৌসুমে চাষিদের কাছ থেকে ১৫ লাখ টন ধান ক্রয় করবে বলে জানিয়েছেন কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক।  

কিশোরগঞ্জ প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 April 2021, 04:00 PM
Updated : 25 April 2021, 04:00 PM

এর ফলে উৎপাদন খরচ উঠবে এবং কৃষকরা লাভের মুখ দেখবে; এছাড়া বাজারে এর প্রভাব পড়বে বলেও মন্ত্রী মনে করেন।

রোববার দুপুরে কিশোরগঞ্জের মিঠামইন উপজেলার সাধরের হাওরে বোরো ধান কাটা উপলক্ষে আয়োজিত এক কৃষক সমাবেশে তিনি প্রধান অতিথির বক্তব্য রাখেন।

সমাবেশে কৃষিমন্ত্রি বলেন, হাওরের কৃষকদের কল্যাণে সরকার ইতিমধ্যে তিন হাজার কোটি টাকার কৃষি যান্ত্রিকীকরণ প্রকল্প গ্রহণ করেছে। এই প্রকল্পের আওতায় চলতি বছর থেকে ধান কাটার মেশিন, ধান শুকানোর মেশিন ও ধান রোপনের মেশিন স্বল্প মূল্যে কৃষকদের সরবরাহ করা হচ্ছে।

“এছাড়া ৭০ ভাগ ভর্তুকিতে কম্বাইন হারভেস্টার মেশিন ও রিপার মেশিন কৃষকদের প্রদান করছে।”

মন্ত্রী বলেন, হাওরের কৃষিক্ষেত্রে উৎপাদনশীলতা বৃদ্ধি করতে কৃষি বিজ্ঞানীরা উন্নত জাতের এবং কম সময়ে অধিক ফলন দিতে সক্ষম ধানের জাত উদ্ভাবনের চেষ্টা করে যাচ্ছে।

“এজন্য কিশোরগঞ্জের ইটনায় একটি ধান গবেষণা ইনস্টিটিউট স্থাপনের কাজ চলছে।”

“বাংলাদেশে আগামী দিনে কোনো খাদ্য সংকট হবে না,” বলেও মন্ত্রী আশাবাদ ব্যক্ত করেন।

বক্তব্য শেষে মন্ত্রী আব্দুর রাজ্জাক কৃষকদের হাতে দুটি কম্বাইন হারভেস্টার মেশিন প্রদান করেন এবং ধান কাটা প্রত্যক্ষ করেন।

কিশোরগঞ্জের জেলা প্রশাসক মোহাম্মদ শামীম আলমের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে কিশোরগঞ্জ-২ আসনের সংসদ সদস্য নূর মোহাম্মদ, কিশোরগঞ্জ-৪ আসনের সংসদ সদস্য রেজওয়ান আহাম্মদ তৌফিক, কৃষি মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ সচিব মো. মেসবাহুল ইসলাম, জেলা পরিষদ চেয়ারম্যান মো. জিল্লুর রহমান, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এমএ আফজল ও মিঠামইন উপজেলা পরিষদ চেয়ারম্যান আছিয়া আলম বক্তব্য রাখেন।