বেনাপোল বন্দরে এ সপ্তাহে ৫শ’ টন অক্সিজেন আমদানি

মহামারীর প্রকোপ বেড়ে যাওয়ার মধ্যে গত এক সপ্তাহে ভারত থেকে বেনাপোল স্থলবন্দর দিয়ে পাঁচশ’ মেট্রিক টন তরল অক্সিজেন গ্যাস আমদানি করা হয়েছে।

বেনাপোল প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 April 2021, 12:52 PM
Updated : 22 April 2021, 12:53 PM

বৃহস্পতিবার বেনাপোল স্থলবন্দরের পরিদর্শক ট্রাফিক একেএম সাইফ উদ্দিন জানান, গত এক সপ্তাহে ২৯টি ট্যাংকারে ৫০০ মেট্রিক টন তরল অক্সিজেন গ্যাস আমদানি করা হয়েছে।

“১৩ এপ্রিল থেকে অক্সিজেন আমদানি শুরু হয়। যার প্রতি টনের আমদানি মূল্য ১৬৫ মার্কিন ডলার। ২৯টি ট্যাংকারে ৪৯৮ মেট্রিক টন ৮৪০ কেজি অক্সিজেন বন্দরে ঢুকেছে।”

বাংলাদেশের প্রতিষ্ঠান পিওর অক্সিজেন লিমিটেড, ইসলাম অক্সিজেন লিমিটেড, লিনতে বিডি লিমিটেড এবং স্পেক্ট্রা অক্সিজেন লিমিটেড এই অক্সিজেন আমদানি করেছে।

বাংলাদেশ ভারত চেম্বার অব কমার্সের পরিচালক মতিয়ার রহমান বলেন, দেশে করোনাভাইরাসের সংক্রমণের দ্বিতীয় ধাপ চলছে। এতে আক্রান্ত ও মৃত্যের সংখ্যা প্রতিদিনই বাড়ছে। কোভিড-১৯ রোগীদের চিকিৎসার জন্য অক্সিজেন অতি গুরুত্বপূর্ণ।

“ভারতে অক্সিজেন স্বল্পতা থাকলেও বাংলাদেশ ও ভারতের মধ্যে সোহার্দ্য সম্প্রতি ও বন্ধুপ্রতিম প্রতিবেশী দেশ হিসাবে বাংলাদেশকে তরল অক্সিজেন দিচ্ছে ভারত।” 

বেনাপোল শুল্কভবনের কমিশনার আজিজুর রহমান বলেন, “আমরা পূর্ণ পরিসরে স্বাভাবিক সময়ের মতো অফিস খোলা রেখেছি। অক্সিজেনের মত পণ্য চালান দ্রুত খালাসের জন্য আমরা সব সময়ের জন্য প্রস্তুত।

“বন্দর থেকে পণ্যচালান খালাসের জন্য স্বাস্থ্যবিধি মেনে সতর্কতার সাথে সবাইকে কাজ করার জন্য বলেছি।”