দক্ষিণে বাড়ছে ডায়রিয়ার প্রকোপ, ‘দূষিত খাবারই দায়ী’

দেশের দক্ষিণাঞ্চলে প্রতিদিন গড়ে দেড় হাজার মানুষ ডায়রিয়ায় আক্রান্ত হচ্ছে বলে বরিশাল বিভাগীয় স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে।

বরিশাল প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 April 2021, 09:49 AM
Updated : 22 April 2021, 09:49 AM

হঠাৎ করে রোগীর সংখ্যা বাড়তে থাকায় হিমশিম অবস্থা স্বাস্থ্য কর্মীদের। স্বাস্থ্য কেন্দ্রগুলোতেও নেই পর্যাপ্ত জায়গা। তার ওপর দেখা দিয়েছে স্যালাইনের সংকট।

‘শরবত ও পান্তার সঙ্গে পুকুরের দূষিত পানি খেয়ে মানুষ ডায়রিয়ায় আক্রান্ত হচ্ছে’ বলে স্বাস্থ্য কর্মকর্তারা জানিয়েছেন।

বিভাগীয় স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক বাসুদেব কুমার দাস বলেন, দক্ষিণাঞ্চলে প্রতিদিন গড়ে দেড় হাজার মানুষ ডায়রিয়ায় আক্রান্ত হচ্ছে। গত ২৪ ঘণ্টায় নতুন করে ডায়রিয়ায় আক্রান্ত হয়েছে এক হাজার ৫২৪ জন।

গত এক সপ্তায় আট হাজার ৭৭৯ জন আক্রান্ত হয়েছে জানিয়ে তিনি বলেন, আর এই সময়ে বরিশাল বিভাগে ডায়রিয়ায় আক্রান্ত হয়ে মারা গেছেন আটজন। ১ জানুয়ারি থেকে বুধবার পর্যন্ত ডায়রিয়ায় আক্রান্ত হয়ে চিকিৎসাকেন্দ্রে ভর্তি হয়েছেন ৩৩ হাজার ৬৩৮ জন। তাদের মধ্য থেকে ৩১ হাজার ৬০৬ জন সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন।

বাসুদেব বলেন, প্রতিবছর এই সময়ে ডায়রিয়া রোগীর সংখ্যা একটু বাড়ে। তবে এ বছর অন্যান্য বছরের তুলনায় বেশি। দক্ষিণের ছয় জেলার মধ্যে আক্রান্তের দিক দিয়ে শীর্ষে রয়েছে ভোলা জেলা। দ্বিতীয় ও তৃতীয় স্থানে আছে পটুয়াখালী ও বরগুনা। চতুর্থ বরিশাল, পঞ্চম পিরোজপুর আর ষষ্ঠ স্থানে আছে ঝালকাঠী জেলা। তবে মৃত্যুর দিক থেকে শীর্ষে বরিশাল জেলা। বিভাগের আট মৃত্যুর মধ্যে চারজনই বরিশাল জেলায়। বাকি চারজনের দুইজন করে পটুয়াখালী ও বরগুনা জেলার।

এ পরিস্থিতিতে বিভাগের ৪০ উপজেলায় ৪০৬টি মেডিকেল টিম কাজ করছে বলে তিনি জানান। স্বাস্থ্য কেন্দ্রগুলোয় প্রয়োজনীয় স্যালাইনের অভাব থাকলেও শিগগির পাঠানো হবে বলেও তিনি জানান।

বরিশাল সদর হাসপাতালে চিকিৎসাধীন বরগুনা জেলার পাথরঘাটার বাসিন্দা মিলা আক্তার বলেন, সকালে দুটি বিস্কুট খেয়েছিলেন তিনি। এর পরপরই পাতলা পায়খানা, সঙ্গে পেটব্যথা শুরু হয়। দুই দিন মঠবাড়িয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসা নেওয়ার পর অবস্থার আরও অবনতি হলে বরিশাল আসেন। ডায়রিয়া ওয়ার্ডে জায়গা না পেয়ে হাসপাতালের আঙ্গিনায় চিকিৎসা নিচ্ছেন তিনি।

সেহরি খাওয়ার পরপরই পেটে ব্যথা ও বমি, তারপর পাতলা পায়খানা শুরু হয়েছে বলে জানালেন বরিশাল সদর উপজেলার শায়েস্তাবাদ এলাকার রাখি বেগম নামে এন নারী। দ্রুত শারীরিক অবস্থার অবনতি হলে হাসপাতালে আসেন।

স্যালাইনের সংকট

স্যালাইনের সংকট দেখা দেওয়ায় ব্যক্তিগতভাবে উদ্যাগ নিয়েছেন বিভাগীয় কমিশনার সাইফুল হাসান বাদল।

তিনি জানান, তিনি গত মঙ্গলবার ছয় জেলায় পাঁচ হাজার করে ৩০ হাজার প্যাকেট খাবার স্যালাইন বিতরণ করেছেন। একটি ওষুধ কোম্পানির মাধ্যমে বৃহস্পতিবার তিন জেলায় এক হাজার আইভি স্যালাইন দেওয়া হয়েছে। এর মধ্যে বরিশালে ৬০০ এবং বরগুনা ও পিরোজপুরে ২০০ করে।

খুব শিগগিরই আরও আইভি স্যালাইন দেওয়া হবে বলে জানান বিভাগীয় কমিশনার।

হাসপাতালে শয্যার অভাব

বরিশাল সদর হাসপাতালের আবাসিক চিকিৎসা কর্মকর্তা মলয় কৃষ্ণ বড়াল বলেন, এখানে ডায়রিয়া রোগীর জন্য শয্যা আছে মাত্র চারটি। কিন্তু রোগী আছে দুই শতাধিক। প্রতিদিন গড়ে ৬০ থেকে ৭০ জন নতুন রোগী ভর্তি করা হচ্ছে। রোগীর চাপ সামাল দিতে তারা ওয়ার্ডের সামনে অস্থায়ী মঞ্চ তৈরি করে চিকিৎসা দিচ্ছেন।

আইভি স্যালাইনের পর্যাপ্ত মজুদ না থাকায় রোগীদের একটি-দুটির বেশি দেওয়া সম্ভব হচ্ছে না জানিয়ে তিনি বলেন, খাবার ও আইভি স্যালাইন চেয়ে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে চিঠি দেওয়া হয়েছে।

তিনি বলেন, ডায়রিয়ায় আক্রান্ত অনেকের শরীরে জ্বরও আছে। পাতলা পায়খাো ও জ্বর করোনাভাইরাসের উপসর্গ। তাই এটা একটি শঙ্কার বিষয়। যাদের জ্বর আছে তাদের আলাদা চিকিৎসা দেওয়ার চেষ্টা করা হচ্ছে। পাশাপাশি তাদের নমুনা পরীক্ষারও উদ্যাগ নেওয়া হবে।

খোলা জায়গায় চিকিৎসা দেওয়ার বিষয়ে সতর্ক করেছেন ওই হাসপাতালের সাবেক আবাসিক চিকিৎসা কর্মকর্তা মিজানুর রহমান।

তিনি বলেন, “খোলা জায়গায় ডায়রিয়া রোগীদের রাখা ঠিক নয়। ডায়রিয়া রোগীর চিকিৎসার জন্য প্রতিটি স্বাস্থ্যকেন্দ্রে আগে থেকেই আলাদা জায়গা প্রস্তুত করে রাখা উচিত।”

‘দূষিত খাবার, পানি’

হঠাৎ করে ডায়রিয়ার রোগী বাড়ার কারণ হিসেবে বিভাগীয় স্বাস্থ্য অধিদপ্তরের সহকারী পরিচালক শ্যামল কৃষ্ণ মণ্ডল বলেন, গরমে প্রশান্তির আশায় মানুষ বিভিন্ন ধরনের শরবত ও সকালে পান্তাভাত খাচ্ছে। এজন্য তারা পুকুরের পানি ব্যবহার করছে। গ্রীষ্মের এই মৌসুমে পুকুরের পানি তলানিতে নেমে যাওয়ায় তা দূষিত হয়ে গেছে। ফলে শরবত ও পান্তার সঙ্গে পুকুরের দূষিত পানি খেয়ে মানুষ ডায়রিয়ায় আক্রান্ত হচ্ছে। এছাড়া বিভিন্ন অস্বাস্থ্যকর খাবারও এর জন্য দায়ী।

তবে সব দিক খতিয়ে দেখার জন্য আইসিডিডিআরবির একটি দল বিভিন্ন এলাকা পরিদর্শন করেছে বলে তিনি জানান।