বাঁশখালীতে শ্রমিক হত্যার প্রতিবাদ গাইবান্ধায়

চট্টগ্রামের বাঁশখালীতে কয়লাভিত্তিক বিদ্যুৎ কেন্দ্রে শ্রমিক হত্যার প্রতিবাদ ও দোষীদের বিচার দাবিতে মানববন্ধন হয়েছে গাইবান্ধায়।

গাইবান্ধা প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 April 2021, 12:43 PM
Updated : 19 April 2021, 12:43 PM

সোমবার শহরের ডিবি রোডে ট্রাফিক মোড় এলাকায় বাংলাদেশের সাম্যবাদী আন্দোলন ও বাম গণতান্ত্রিক জোট পৃথক এই কর্মসূচি পালন করে।

গত শনিবার সকালে বাঁশখালী উপজেলার গণ্ডামারা ইউনিয়নে ১৩২০ মেগাওয়াটের 'এসএস পাওয়ার প্ল্যান্টে'র কাছে সংঘর্ষে গুলিবিদ্ধ হয়ে পাঁচ শ্রমিক নিহত হন।

সাম্যবাদী আন্দোলনের মানববন্ধনে বক্তব্য রাখেন তাদের জেলা কমিটির সদস্য সচিব মনজুর আলম মিঠু, বাংলাদেশ নারীমুক্তি কেন্দ্রের জেলা সভাপতি রোকেয়া খাতুন, গণতান্ত্রিক ছাত্র কাউন্সিলের জেলা সংগঠক শামিম আরা মিনা, সবুজ মিয়া প্রমুখ।

বাম গণতান্ত্রিক জোটের মানববন্ধনে সভাপতিত্ব করেন জেলা সমন্বয়ক গোলাম রব্বানী।

বক্তব্য রাখেন সিপিবি জেলা সভাপতি ও কেন্দ্রীয় প্রেসিডিয়াম সদস্য মিহির ঘোষ, বাসদ মার্কসবাদী জেলা আহবায়ক আহসানুল হাবীব সাঈদ, জেলা বাসদের সদস্য সুকুমার মোদক প্রমুখ।

বক্তারা বলেন, গত ১৭ এপ্রিল নির্মাণাধীন বিদ্যুৎ কেন্দ্রে কর্মরত শ্রমিকরা তাদের বকেয়া বেতন, রমজান মাসে ৮ ঘণ্টা শ্রম সময় নির্ধারণ, স্বাস্থ্যসম্মত শৌচাগার সুবিধাসহ ন্যায়সঙ্গত দাবিতে  নিয়মতান্ত্রিক আন্দোলন করছিল। ওই সময় হামলা ও গুলি চালিয়ে শ্রমিকদের হত্যা করা হয়।

বক্তারা এই হত্যাকাণ্ডের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে অবিলম্বে হত্যাকারীদের চিহ্নিত করে গ্রেপ্তার ও দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত, সরকারি উদ্যোগে চিকিৎসা এবং আহত ও নিহতদের পরিবারকে উপযুক্ত ক্ষতিপূরণের দাবি করেন।