আড়িয়াল বিলে ধান কাটা শুরু

মুন্সীগঞ্জের আড়িয়াল বিলে বোরো মৌসুমের ধান কাটা শুরু হয়েছে; করোনাভাইরাস মহামারীতে অবরোধ থাকায় গত বছরের মত এবারও দেখা দিয়েছে দুশ্চিন্তা।

মুন্সীগঞ্জ প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 April 2021, 09:20 AM
Updated : 16 April 2021, 09:20 AM

জেলার গাদিঘাট এলাকায়  মঙ্গলবার শুরুর পর এ পর্যন্ত পাঁচ হেক্টর জমির ধান কাটা হয়েছে বলে জানিয়েছেন শ্রীনগর উপজেলা কৃষি কর্মকর্তা শান্তনা রাণী পুতুল।

তিনি বলে, অন্যান্য বছর এই সময় উত্তরাঞ্চলসহ বিভিন্ন জেলা থেকে হাজার হাজার শ্রমিক আসে ধান কাটার জন্য। কিন্তু গত বছরের মত এবারও করোনাভাইরাস মহামার কারণে অবরোধ থাকায় সহজে শ্রমিক পাওয়া যাচ্ছে না। তবে এরই মধ্যে ফরিদপুর থেকে প্রায় একশ শ্রমিক এসেছে। এই বিলের ধান কাটতে অন্তত আরও পাঁচ হাজার শ্রমিক প্রয়োজন। কৃষি শ্রমিকদের সর্বাবত্মক অবরোধের বাইরে রাখা হয়েছে। অন্যান্য জেলা থেকে শ্রমিক আনার ব্যাপারে পদক্ষেপ নেওয়া হচ্ছে।

তিনি বলেন, এই বিলের জন্য চারটি কম্বাইন্ড হারভেস্টার  তৈরি রয়েছে। প্রতিটি হারভেস্টারে প্রতিদিন ছয় একর জমির ধান কাটা, মাড়াই ও ঝাড়াই করা যায়। কিন্তু এই বিলের মাঝখানে এই হারভেস্টার নেওয়া কঠিন। তাই রিপার মেশিনে ধান কেটে বিলপারে রাখা হারবেস্টারে মাড়াই-ঝাড়াই করা হচ্ছে।

প্রাকৃতিক দুর্যোগের আগে ধান ঘরে তোলার তাড়া রয়েছে সবার। তবে সব ধান এখনও পাকেনি।

শান্তনা বলেন, নির্দেশনা  দেওয়া হয়েছে ৮০ ভাগ ধান পেকে যাওয়ার পর ধান কেটে ফেলা সঠিক হবে। আড়িয়ল বিলে এ বছর পাঁচ হাজার হেক্টর জমিতে বোরো আবাদ হয়েছে। এখান থেকে অন্তত ১৮ হাজার মেট্রিকটন ধানের উৎপাদিত হবে।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক