সিরাজুল বাঘের হামলায় নিহত হননি, জীবিত ফিরেছেন

সুন্দরবনে বাঘের হামলায় নিহত হওয়ার খবর ছড়িয়ে পড়লেও জীবিত ফিরেছেন খুলনার সিরাজুল ইসলাম সরদার।

খুলনা প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 April 2021, 05:02 PM
Updated : 14 April 2021, 05:22 PM

বুধবার সিরাজুল কয়রা উপজেলার গোবরা গ্রামের বাড়ি ফিরেছেন বলে তার বড় মেয়ে সেলিনা খাতুন জানিয়েছেন।

গত ১ এপ্রিল সিরাজুল ইসলাম বনবিভাগের অনুমতি নিয়ে সুন্দরবনে মধু সংগ্রহে যান। রোববার রাতে সামাজিক যোগাযোগ মাধ্যমে বাঘের আক্রমণে তার নিহত হওয়ার খবর ছড়িয়ে পড়ে।

সুন্দরবনের বনকর্মকর্তা এবং সুন্দরবন অঞ্চলে বাঘ বিধবাদের নিয়ে কাজ করা আশিকুজ্জামান আশিকের বরাতে কয়েকটি গণমাধ্যম এ খবর প্রকাশ করে।

সিরাজের বড় মেয়ে সেলিনা খাতুন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমক বলেন, রোববার তারা খবর পান তাদের বাবার নৌকায় বাঘের হামলা হয়েছে।

গ্রামের আব্দুল খালেক নামে এক ব্যক্তি এ খবর ছড়ান জানিয়ে সেলিনা বলেন, “খালেকের বাবাও মধু সংগ্রহে সুন্দরবনে গেছেন, যে কারণে স্থানীয় মানুষ খবরটির গুরুত্ব দেয়।”

তখন ওই খবর বনবিভাগকে জানালে তারা সেখানে উদ্ধারকারী দল পাঠায়; গ্রাম থেকেও একটি দল খবর নিতে সুন্দরবনে যায় বলে সেলিনা জানান।

সেলিনা বলেন, “এর মধ্যে সোমবার দুপুরের পর ফেইসবুকে তার বাবার মৃতদেহ উদ্ধার করে বাড়ি আনার খবর ছড়িয়ে পড়ে। আর বুধবার সশরীরে বাবা বাড়ি চলে এসেছেন।”

এই বিষয়ে জানতে আবদুল খালেকের বাড়িতে গিয়ে তাকে পাননি স্থানীয় সাংবাদিকরা।

সিরাজুল ইসলাম সরদার সাংবাদিকদের বলেন, “আমি জানতাম না আমার মৃত্যুর খবর গণমাধ্যমে এসেছে। মেয়াদ শেষে ফরেস্ট স্টেশনে পাস সমর্পণ করতে গেলে তারা আমাকে দেখে কানাঘুষা শুরু করেন। তখন ঘটনাটি জানতে পারি।”

স্থানীয় ইউপি সদস্য আবদুল গফফার ঢালী বলেন, “বাঘের হামলায় মৌয়াল সিরাজুলের মৃত্যুর খবর সঠিক নয়। রোববার রাতে সামাজিক যোগাযোগ মাধ্যমে বাঘের আক্রমণে তার নিহতের খবরটি ছিল ‘গুজব’। বুধবার সশরীরে সিরাজুল বাড়ি এসেছেন।”

সুন্দরবনের কোবাদক ফরেস্ট স্টেশন কর্মকর্তা নাসির উদ্দিন গত সোমবার ফেইসবুকের বরাত দিয়ে গণমাধ্যমে এই খবর দিয়েছিলেন। বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমও তার সঙ্গে কথা বলে সিরাজুলের নিহত হওয়ার খবর প্রকাশ করে।

এই ব্যাপারে বুধবার নাসির উদ্দিনের সঙ্গে যোগাযোগ করা হলেও তার বক্তব্য পাওয়া যায়নি।