বান্দরবান সদর হাসপাতাল পেল অক্সিজেন প্ল্যান্ট

করোনাভাইরাস রোগীসহ সাধারণ রোগীদের অক্সিজেনের অভাব পূরণের লক্ষ্যে বান্দরবান সদর হাসপাতালে অক্সিজেন প্ল্যান্ট চালু করা হয়েছে।

বান্দরবান প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 April 2021, 10:22 AM
Updated : 13 April 2021, 10:22 AM

মঙ্গলবার সকালে প্ল্যান্টটি উদ্বোধন করেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং।

এই সময় মন্ত্রী বীর বাহাদুর বলেন, সাত উপজেলার চিকিৎসার মূল কেন্দ্র বান্দরবান সদর হাসপাতাল। করোনাকালে অক্সিজেন সংকট মানুষকে বেশি ভোগাচ্ছে। বান্দরবানবাসীর এতদিন হাসপাতালে অক্সিজেনের অভাব ছিল। এই প্ল্যান্ট বসানোর ফলে এই সংকট কিছুটা দূর হয়ে যাবে।

মন্ত্রী বলেন, সরকার চিকিৎসা সেবায় সারাদেশে উন্নয়ন ঘটালেও পার্বত্য এলাকাতে বিশেষ গুরুত্ব দিয়ে কাজ করছে। এ লক্ষ্যে উপজেলাগুলোর হাসপাতালের উন্নয়নের পাশাপাশি গ্রামীণ চিকিৎসা ব্যবস্থায়ও আধুনিকায়ন করা হচ্ছে।

বান্দরবানের সিভিল সার্জন ডা. অংসুইপ্রু মারমা জানান, ৬ হাজার লিটার ক্ষমতা সম্পন্ন এই প্ল্যান্ট থেকে সদর হাসপাতালের ১১২টি বেডে পাইপ লাইনের মাধ্যমে অক্সিজেন সরবরাহ দেওয়া হয়েছে। এর ফলে এখন থেকে করোনা রোগীর পাশাপাশি অন্যান্য রোগীদেরও আর অক্সিজেন সংকটে ভুগতে হবে না।

তিন কোটি ১৫ লাখ টাকা ব্যয়ে স্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর এই অক্সিজেন প্ল্যান্টটি নির্মাণ করেছে বলে হাসপাতাল কর্তৃপক্ষ জানিয়েছে।

উদ্বোধনের সময় উপস্থিত ছিলেন জেলা পরিষদ চেয়ারম্যান ক্য শৈ হ্লা মারমা, জেলা প্রশাসক ইয়াসমীন পারভীন তিবরীজি, সদর হাসপাতালে আবাসিক মেডিকেল অফিসার (আরএমও) নয়ন কান্তি দাশ ও অতিরিক্ত পুলিশ সুপার মো. রেজা সরোয়ার।