লকডাউনে মোংলা বন্দর ২৪ ঘণ্টা সচল

করোনাভাইরস সংক্রমণ মহামারীতে লকডাউনের মধ্যে মোংলা বন্দরের কার্যক্রম চব্বিশ ঘণ্টা চলমান রাখার কথা জানিয়েছে কর্তৃপক্ষ।

খুলনা প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 April 2021, 10:00 AM
Updated : 13 April 2021, 10:00 AM

বুধবার থেকে ২০ এপ্রিল পর্যন্ত দেশে কঠোরভাবে লকডাউন মানা হবে। জরুরি পরিষেবা এই লকডাউনের আওতার বাইরে রাখা হয়েছে। এর মধ্যে বন্দর (স্থলবন্দর, নদীবন্দর ও সমুদ্রবন্দর) কার্যক্রমও রয়েছে।

বন্দর কর্তৃপক্ষের জনসংযোগ বিভাগের উপসচিব মাকরুজ্জামান মঙ্গলবার জানান, দেশের আমদানি-রপ্তানি কার্যক্রম স্বাভাবিক রাখতে লকডাউনেও মোংলা বন্দরের সকল কার্যক্রম স্বাভাবিক থাকবে।

“যথাযথ স্বাস্থ্যবিধি মেনে বন্দরের অপারেশনাল কার্যক্রমসহ সকল কার্যক্রম চলবে।”

পবিত্র রমজানে নিত্য প্রয়োজনীয় পণ্যের দাম স্বাভাবিক এবং দেশে উৎপাদিত পণ্য ও কাঁচামাল সরবরাহ ঠিক রাখতে বন্দর কর্তৃপক্ষ এই সিদ্ধান্ত নিয়েছে বলে তিনি জানান।

মোংলা বন্দর চেয়ারম্যান রিয়ার এডমিরাল মোহাম্মদ মুসা বলেন, ব্যবসায়ী ও জনগণের কথা মাথায় রেখে করোনার মধ্যেও বন্দরের কার্যক্রম ২৪ ঘণ্টা চলমান রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ইতোমধ্যে বন্দরের সকল কর্মকর্তা-কর্মচারীকে স্বাস্থ্যবিধি মেনে অফিস করার নির্দেশনা দেওয়া হয়েছে।

লকডাউনের মধ্যে বন্দর কার্যক্রম সচল রাখতে মোংলা বন্দর কাস্টমস কর্তৃপক্ষ, ব্যাংক, শিপিং এজেন্ট, সিএন্ডএফ এজেন্ট, স্টিভের্ডস ও অন্যান্য বন্দর ব্যবহারকারীর সমন্বয়ে কার্যক্রম পরিচালিত হচ্ছে বলেও জানান তিনি।

বন্দর চেয়ারম্যান আরও বলেন, লকডাউনের মধ্যেও গত এক সপ্তাহে বন্দরে ২১টি জাহাজ এসেছে। ২ লাখ ৬০ হাজার ৫৬৭ মেট্রিক টন কার্গো হ্যান্ডলিং হয়েছে।

তিনি জানান, এ সময়ে বন্দর থেকে ২৭২টি গাড়ি ডেলিভারি করা হয়েছে। জাহাজ, কার্গো, গাড়ি ও কন্টেইনার হ্যান্ডলিংয়ের ক্ষেত্রে সকলসূচক ঊর্ধ্বমুখী হওয়ায় বন্দরের আয় স্বাভাবিকভাবে বৃদ্ধি পেয়েছে।

এডমিরাল মুসা আরও বলেন, পদ্মা সেতু ঘিরে মোংলা বন্দরের উন্নয়নে বেশ কিছু প্রকল্প বাস্তবায়নের উদ্যোগ নেওয়া হয়েছে। এসব প্রকল্পের কাজ শেষ হলে বন্দরের সক্ষমতা আরও বাড়বে।