কুড়িগ্রাম সীমান্তে বিএসএফ সদস্য আহত, পতাকা বৈঠক

কুড়িগ্রামের ফুলবাড়ী সীমান্তে ‘চোরাকারবারীদের হাতে’ বিএসএফ সদস্য আহত হওয়ার ঘটনায় পতাকা বৈঠক অনুষ্ঠিত হয়েছে।

কুড়িগ্রাম প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 April 2021, 04:47 PM
Updated : 6 April 2021, 04:47 PM

লালমনিরহাট ১৫ বিজিবি ব্যাটলিয়ন অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল এসএম তৌহিদুল ইসলাম জানান, মঙ্গলবার সকালে ফুলবাড়ী উপজেলার নাওডাঙ্গা ইউনিয়নের বালাতাড়ি সীমান্তের ৫০ গজ ভারতীয় অংশে বিজিবি ও বিএসএফের এই পতাকা বৈঠক হয়।

তৌহিদুল ইসলাম বিএসএফ অফিসিয়েটিং কমান্ড্যান্ট ইন্দ্রেস কুমার যাদভের বরাতে সাংবাদিকদের বলেন, গত সোমবার [৪ এপ্রিল] গভীর রাতে বালাতাড়ি সীমান্তে আন্তর্জাতিক পিলার ৯৩০/১০-এস-এর কাছে ৮/৯ জন ‘বাংলাদেশি চোরাকারবারী’ ভারতীয় নারায়ণগঞ্জ ক্যাম্পের কর্তব্যরত এক বিএসএফ সদস্যকে লক্ষ্য করে ইট-পাটকেল নিক্ষেপ করলে তিনি গুরুতর আহত হন।

তিনি বলেন, আহত ওই বিএসএফ জওয়ান হাসপাতালে চিকিৎসাধীন রয়েছে বলে ইন্দ্রেস কুমার যাদভ জানিয়েছেন।  

তৌহিদুল ইসলাম বলেন, এই ঘটনায় দুদেশের চোরাকারবারীরা জড়িত থাকতে পারে সন্দেহ করা হচ্ছে। ভবিষ্যতে এ ধরনের ঘটনার যাতে পুনরাবৃত্তি না হয় তারজন্য সীমান্তে টহল জোড়দারসহ সতর্কভাবে দায়িত্ব পালনে উভয়পক্ষ সম্মত হয় বৈঠকে।

পতাকা বৈঠকে বিএসএফ কর্তৃক উদ্ধারকৃত একটি মোবাইল, দুইটি বাংলাদেশি মোবাইল ফোন সিম কার্ড ও সন্দেহভাজন বাংলাদেশি চোরাকারবারীদের নাম বিজিবির কাছে দেওয়া হয় বলেও তৌহিদ জানান।

শান্তিপূর্ণ বৈঠকে সীমান্ত এলাকায় সৃষ্ট যেকোনো অনাকাঙ্ক্ষিত ঘটনা একে অপরের সঙ্গে সার্বিক সহযোগিতা ও যোগাযোগের মাধ্যমে দ্রুত সমাধান করে বিজিবি-বিএসএফ’র মধ্যে বিদ্যমান বন্ধুত্বপূর্ণ সুসম্পর্ক বজায় রাখার দৃঢ প্রত্যয় ব্যক্ত করা হয় বলেও তিনি জানান।

ঘণ্টাব্যাপী বৈঠকে বাংলাদেশের পক্ষে অংশ নেন লালমনিরহাট ১৫ ব্যাটলিয়নের অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল এসএম তৌহিদুল ইসলামসহ আট সদস্যের একটি দল। ভারতীয়দের পক্ষে আট সদস্যের দলে নেতৃত্ব দেন কুচবিহার জেলার ৩৮ ব্যাটলিয়নের কমান্ড্যান্ট ইন্দ্রেস কুমার যাদভ।